সেমিতে ওঠে প্রতিবাদে সরে গেলেন ওসাকা! সেমিতে ওঠে প্রতিবাদে সরে গেলেন ওসাকা! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: সেমিফাইনালে ওঠে গিয়েছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হওয়া এটিপি টুর্নামেন্টে ওই সেমি থেকেই সরে দাঁড়িয়েছেন বিশ্বের সবচেয়ে দামি টেনিস তারকা নাওমি ওসাকা।

 

এর নেপথ্যে আছে প্রতিবাদ। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাজ্ঞ হত্যার প্রতিবাদে সেমিফাইনাল না খেলেই সরে দাঁড়ান ওসাকা। এ টেনিস তারকা এখন বিশ্বজুড়ে সচেতন ও সহনশীল মানুষদের প্রশংসায় ভাসছেন।

 

কৃষ্ণাজ্ঞদের হত্যা যুক্তরাষ্ট্রে নিত্য-নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাজ্ঞকে হত্যা করে দেশটির পুলিশ। এর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে গোটা দুনিয়া।

 

ক্রীড়াঙ্গনেও বয়ে যায় প্রতিবাদের ঝড়। ছড়িয়ে পড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। বিভিন্ন ক্রীড়া ইভেন্টে এই স্লোগান সম্বলিত জার্সি পরে খেলতে নামেন খেলোয়াড়েরা।

 

বিরাট-আনুশকার ঘরে আসছে নতুন অতিথি

অস্ট্রেলিয়ার অধিনায়ক টেস্ট দলে তাঁর সুযোগ দেখছেন না!

 

সেই রেশ মিইয়ে যেতে না যেতেই এবার যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যে পুলিশ গুলি করে আহত করেছে কৃ্ষ্ণাজ্ঞ নাগরিক জ্যাকব ব্ল্যাককে। ওই রাজ্যে এখন প্রতিবাদের ঝড় ওঠেছে।

 

সেই ঝড়ে হাওয়া দিলেন টেনিস তারকা নাওমি ওসাকা। কৃ্ষ্ণাজ্ঞদের ওপর নির্যাতনের প্রতিবাদ করাকে তিনি নৈতিক দায়িত্ব বলে মনে করছেন।

 

বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ওয়েস্টার্ন অ্যান্ড সাউদার্ন ওপেন চলছে। যেখানে নারী এককে সেমিফাইনালে ওঠে যান ওসাকা। সেমিতে জাপানিজ এই তারকার প্রতিপক্ষ ছিলেন বেলজিয়ান এলিসে মার্টেনজ। কিন্তু সেমির লড়াইয়ে না নেমে প্রতিবাদে সরে দাঁড়িয়েছেন ওসাকা।

 

দুই বারের গ্র্যান্ডস্লামজয়ী নাওমি ওসাকা টুইটারে লিখেছেন, ‘আমি একজন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মনে করছি, আমাকে টেনিস খেলতে দেখার চেয়ে জরুরিভাবে নজরে আনার মতো এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় এখন সামনে চলে এসেছে। কৃষ্ণাঙ্গ মানুষদের পুলিশের হাতে একের পর এক গণহত্যা দেখে আমার আসলেই খুব অসহ্য লাগছে। আর কতো হলে এটা যথেষ্ট হবে?’

 

এদিকে, নাওমি ওসাকার এমন প্রতিবাদী ভূমিকার পর শুক্রবার অবধি স্থগিত করা হয়েছে ওই টুর্নামেন্ট। আজ বৃহস্পতিবার কোনো ম্যাচ অনুষ্ঠিত হয়নি।

শেয়ার করুন :