সেই হায়দার পাকিস্তান জাতীয় দলে সেই হায়দার পাকিস্তান জাতীয় দলে – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: পাকিস্তান জাতীয় ক্রিকেট দল ইংল্যান্ড সফরে যাচ্ছে, এটা পুরনো খবর। নতুন খবর হচ্ছে, সেই সফরের জন্য ২৯ সদস্যের দল ঘোষণা করেছে পিসিবি। আর সেই দলে জায়গা করে নিয়েছেন হায়দার আলী নামের এক তরুণ।

 

হায়দার আলী কে? ক্রিকেটের একেবারে মনোযোগী যে কারো জন্য তাকে চেনাটা হয়তো ততোটা কঠিন নয়। এক-আধটু খবর যারা রাখেন, তাদের কাছে হায়দার নামটা অপরিচিতই লাগতে পারে।

 

খোলাসা করা যাক, ১৯ বছর বয়সী এই হায়দার আলী গেল বছর বাংলাদেশে অনুষ্ঠিত ইমার্জিং টিম কাপে ছিলেন দুর্দান্ত। গত নভেম্বরে ঢাকায় হওয়া সে টুর্নামেন্টে হায়দারের ব্যাট থেকে এসেছিল ২১৮ রান। পাঁচ ম্যাচে ৪৩.৬ ছিল গড়।

 

অবশ্য নিজের প্রতিভার ঝলক আগেই দেখিয়েছিলেন হায়দার আলী। গত বছর জুনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও ৩১৭ রান করা এই যুবা ক্রিকেটার জানুয়ারি–ফেব্রুয়ারির যুব বিশ্বকাপে খুব ভালো করতে পারেননি। তবে ঘরোয়া কায়েদে আজম ট্রফিতেও ছিলেন সাবলীল। আর বিশ্বকাপের পর পাকিস্তান সুপার লিগের পারফরম্যান্স ছিল নজরকাড়া। ওই টুর্নামেন্টে ৯ ম্যাচে ২৩৯ রান করেন ১৫৮.২৭ স্ট্রাইক রেটে।

 

তার জন্য তাই দলে ডাক পাওয়াটা খুব বেশি অবাক করার মতো কিছু নয়।

 

প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক জানিয়েছেন, ভবিষ্যতে দৃষ্টি রেখে দলে নেওয়া হয়েছে হায়দারকে।

 

এদিকে, হায়দার ছাড়াও সিন্ধু প্রদেশের কাশিফ ভাট্টি ডাক পেয়েছেন ২৯ সদস্যের স্কোয়াডে। কাশিফ অবশ্য কিছু দিন আগে বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে সম্ভাব্য তালিকায় ছিলেন। তবে সেবার জায়গা পাননি স্কোয়াডে।

 

সিন্ধু প্রদেশের ৩৩ বছর বয়সী কাশিফ ভাট্টিও এ দলে তরুণ মুখ। তবে কাশিফ কিছু দিন আগে বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে সম্ভাব্য তালিকায় ছিলেন। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ দুটি সিরিজের দলেও ছিলেন এই স্পিনিং অলরাউন্ডার, সুযোগ পাননি ম্যাচ খেলার।

 

এদিকে, দলে কিছুটা চমক হচ্ছে ৩৬ বছর বয়সী পেসার সোহেল খানের ফেরাটা। সোহেল পাকিস্তানের হয়ে খেলেছেন ৯ টেস্ট ও ৫ টি-টোয়েন্টি। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন প্রায় তিন বছর আগে। এবার ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে যে খুব ভালো পারফর্ম করেছেন, সেটির প্রমাণও নেই পরিসংখ্যানে। ৯ ম্যাচে উইকেট নিয়েছেন ২২টি।

 

তবে মিসবাহ বলছেন, ‘আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে সোহেলের বোলিংয়ে, যেটির প্রতিফলন ততটা পড়েনি পরিসংখ্যানে।’

 

এছাড়া সবশেষ সিরিজে দলে ডাক পেলেও খেলার সুযোগ না পাওয়া ফাওয়াদ আলম টিকে গেছেন ইংল্যান্ড সিরিজেও। ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান সবশেষ টেস্ট খেলেছেন ২০০৯ সালে, সবশেষ টি-টোয়েন্টি ২০১০ সালে।

 

এদিকে, ইংল্যান্ড সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পেসার মোহাম্মদ আমির, ব্যাটসম্যান হারিস সোহেল। পিঠের চোটের কারণে নেই পেসার হাসান আলী। আগস্টে দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর সঙ্গে থাকতে চাইছেন আমির। আর হারিস অবশ্য কোভিড আতঙ্কেই পাকিস্তান দলের হয়ে ইংল্যান্ড যেতে চাচ্ছেন না।

ইংল্যান্ডের বিপক্ষে আগামী আগস্ট–সেপ্টেম্বরে টেস্ট ও ওয়ানডে খেলবে পাকিস্তান। ইংল্যান্ডে গিয়ে দুই সপ্তাহ কোয়ারেন্টিতে থাকতে হবে পাকিস্তান দলকে। এরপর তারা নেবে প্রস্তুতি। এজন্যই মূল সিরিজ শুরুর প্রায় ৫ সপ্তাহ আগেই দল রওনা হবে ইংল্যান্ডে। তাদের প্রথম ঠিকানা হতে পারে বার্মিংহাম।

 

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :