সিরিজদিয়া বাওড়: সৌন্দর্যের নতুন হাতছানি সিরিজদিয়া বাওড়: সৌন্দর্যের নতুন হাতছানি – SportsTour24

স্পোর্টসট্যুর সংবাদদাতা :: প্রাকৃতিক পরিবেশে ঠায় দাঁড়িয়ে আছে সিরিজদিয়া বাওড়। এখানে আছে সৌন্দর্যের নয়নাভিরাম আধার। মাগুরা জেলার সদর উপজেলায় থাকা এই বাওড়কে ঘিরে সৌন্দর্যের নতুন হাতছানি দেখা দিয়েছে। এই বাওড়ে গড়ে তোলা হচ্ছে ইকোপার্ক ও রিসোর্ট।

 

মাগুরা জেলা প্রশাসন থেকে জানা গেছে, জেলার সদর উপজেলার চাউলিয়া ইউনিয়নের সিরিজদিয়া শহর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে। এখানেই ইকোপার্ক গড়ে তুলতে কাজ শুরু হয়েছে। সরকারি ১৫ একর জমি এবং ১০০ এক জলাশয়ের মধ্যে এই ইকোপার্ক গড়ে ওঠছে।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সিরিজদিয়া ইকোপার্ক গড়ে তোলা হচ্ছে পরিকল্পিতভাবে। এখানে প্রাকৃতিক পরিবেশ যাতে বজায় থাকে, সেদিকে বিশেষ দৃষ্টি রাখা হচ্ছে। ইকোপার্ক প্রকল্পের আওতায় বৃক্ষরোপণ, বাওরের পাশ দিয়ে সড়ক নির্মাণ, কটেজ তৈরি, নৌ-চলাচলের যাথযথ ব্যবস্থা এবং পর্যটকদের নিরাপত্তায় প্রয়োজনীয় কাজ করা হবে।

 

গেল ৩১ আগস্ট মাগুরা-১ আসনের সাংসদ সাইফুজ্জামান শিখর প্রকল্পের প্রথম ধাপের কাজের উদ্বোধন করেন। তিনি জানান, সরকারি উন্নয়ন তহবিল থেকে এ প্রকল্পে ৩৫ লাখ টাকা দেওয়া হয়েছে।

 

এমনিতেই সিরিজদিয়া বাওড়ে সৌন্দর্যপিপাসু মানুষের আনাগোনা লেগেই থাকে। প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেকেই এখানে প্রকৃতির নির্মল পরিবেশে সময় কাটাতে আসেন। এখন এখানে ইকোপার্ক গড়ে তোলার কাজ শুরু হওয়ায় স্থানীয়রা উৎফুল্ল। তারা বলছেন, এর মাধ্যমে সিরিজদিয়ার সৌন্দর্য বহুগুণে বেড়ে যাবে।

 

মাগুরার ‘পল্লী প্রকৃতি’ নামক সংস্থার নির্বাহী পরিচালক শফিকুর রহমান বলছিলেন, ‘মাগুরায় সিরিজদিয়া বাওড়কে ঘিরে ইকোপার্ক গড়ে ওঠছে, এটা ভালো উদ্যোগ। তবে ইকোপার্ক গড়তে প্রকৃতির যেন ক্ষতি করা না হয়। জীববৈচিত্র্যের ওপর যেন কোনো নেতিবাচক প্রভাব না ফেলে।’

 

মাগুরার জেলা জেলা প্রশাসক আশরাফুল আলম বলছেন, ‘সিরিজদিয়া বাওড় ইকোপার্ক ও রিসোর্ট মনোরম করে গড়ে তোলার কাজ চলছে। এটি অন্যতম আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হবে।’

শেয়ার করুন :