সার্জিও রামোস: ডিফেন্ডার যখন ‘গোলমেশিন’! সার্জিও রামোস: ডিফেন্ডার যখন ‘গোলমেশিন’! – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: একজন ডিফেন্ডারের কাজ কী? প্রতিপক্ষের ফরোয়ার্ডদের কৌশলে আটকানো, যাতে তাঁরা গোল দিতে না পারেন। সোজা কথায়, গোল আটকানোই ডিফেন্ডারের মূল কাজ। কিন্তু কেউ কেউ নিজেদের জালে গোল আটকানোর কাজটা ঠিকঠাক করে প্রতিপক্ষের জালে গোল দিয়ে বসেন। তাঁদেরই একজন সার্জিও রামোস।

 

স্পেনের এই তারকা ফুটবলারের মূল পরিচয় ‘সেন্টার ব্যাক’। তবে ম্যাচের একাদশে কিংবা রণপরিকল্পনায় রামোসকে সবসময়ই ‘ডিফেন্ডার’ হিসেবে বিবেচনা করা হয়।

 

কিন্তু রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রামোস কাজ করে চলেছেন ফরোয়ার্ড তথা গোলদাতার!

 

ছোট্ট একটা পরিসংখ্যান দেওয়া যাক। স্পেনের লা লিগার চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোল করিম বেনজেমার। এর ঠিক পরেই, অর্থাৎ দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার নাম সার্জিও রামোস!

 

লা লিগার চলতি মৌসুমে বার্সেলোনার লিওনেল মেসি ২২ গোল নিয়ে আছেন শীর্ষে। দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদের করিম বেনজেমার গোল ১৭টি। আর গোলদাতার তালিকায় অষ্টম স্থানে থাকা সার্জিও রামোস করেছেন ৯টি গোল।

 

রিয়াল মাদ্রিদের চার ফরোয়ার্ড রড্রিগো, ইসকো, গ্যারেথ বেল, ভিনিসিয়ুস জুনিয়র মিলে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করেছেন ১৪টি। অথচ ডিফেন্ডার রামোস একাই করেছে ১১টি!

 

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমানোর পর থেকে গোলের হার বাড়ছে সার্জিও রামোসের। রোনালদো না থাকায় স্পটকিক নিচ্ছেন রামোস।

 

সিআর৭ জুভেন্টাসে যাওয়ার পর রিয়াল মাদ্রিদ ফ্রি-কিকে গোলের দেখা পাওয়া যেন ভুলতে বসেছিল। ঠিক ৫২৮ দিন পর রিয়ালকে সেই স্বাদ পাইয়ে দিয়েছেন সার্জিও রামোস, সপ্তাহখানেক আগে মায়োর্কোর বিপক্ষে দুর্দান্ত এক ফ্রি-কিকে গোল করেন তিনি।

 

লা লিগার ইতিহাসে ডিফেন্ডারদের মধ্যে সর্বোচ্চ গোল রামোসের। তাঁর গোলসংখ্যা ৭০টি! অনেক ফরোয়ার্ডই এই সংখ্যাকে হিংসা করবেন নিশ্চিতভাবে।

 

স্পেনের অধিনাায়ক সার্জিও রামোস রিয়াল মাদ্রিদে খেলার আগে সেভিয়ার হয়ে খেলেছিলেন। সেখানে তাঁর গোল ২টি, বাকিগুলো রিয়ালের হয়ে।

 

ডিফেন্ডারের প্রচলিত সংজ্ঞাটাই যেন পাল্টে দিতে চলেছেন সার্জিও রামোস!

শেয়ার করুন :