সাফ আর বঙ্গবন্ধু গোল্ডকাপে চোখ জেমির সাফ আর বঙ্গবন্ধু গোল্ডকাপে চোখ জেমির – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: ইংলিশ কোচ জেমি ডেকে ২০১৮ সালে এক বছরের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়। মেয়াদ শেষের পর তাঁর সাথে চুক্তি আরো এক বছর বাড়ায় বাফুফে। সেই চুক্তির মেয়াদ শেষ হয় গত ১৫ মে।

 

জেমি ডের হাত ধরে কিছুটা সাফল্য আসায় তাঁকেই ধরে রাখছে বাফুফে, এমনটাই আভাস মিলেছিল। হয়েছেও তাই। আজ মঙ্গলবার জেমির সাথে দুই বছরের জন্য চুক্তি করেছে বাফুফে। আগামী ১৪ই আগস্ট থেকে নতুন করে দায়িত্ব শুরু করবেন ৪০ বছর বয়সী জেমি। তাঁর সাথে চুক্তি ২০২২ সালের আগস্ট পর্যন্ত।

 

আগের দুই বছরে জেমি ডের হাত ধরে বাংলাদেশ টুকটাক সফলতা পেয়েছে। কিছুটা ধারাবাহিক উন্নতির দিকে এগিয়েছেন জামাল ভুঁইয়ারা। তাঁর দ্বিতীয় মেয়াদে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ প্রাক-বাছাই পর্ব পেরিয়ে বাছাইপর্ব খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। তবে শেষ কাঠমান্ডু সাফ গেমসে চরম ব্যর্থ হয় দল। এখন অবধি তাঁর অধীনে কোনো ট্রফি জেতা হয়নি বাংলাদেশের। সাফ চ্যাম্পিয়নশিপ তো দূরে থাকা, ঘরের মাঠে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপও জয় করা হয়নি জেমির শিষ্যদের।

 

এবার নতুন করে দায়িত্ব নিয়ে জেমি ডে তাই সাফ চ্যাম্পিয়নশিপ আর বঙ্গবন্ধু গোল্ডকাপের দিকে চোখ করেছেন। এগুলোকেই ‘প্রধান লক্ষ্য’ হিসেবে নিচ্ছেন তিনি।

 

বর্তমানে ইংল্যান্ডে থাকা জেমি ডে সংবাদমাধ্যমকে বলেন, ‘সাফ চ্যাম্পিয়নশিপ কিংবা বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা জেতা আমার প্রধান লক্ষ্য। বিগত দিনগুলোয় আমরা অনেক ভালো কিছু অর্জন করেছি। ঐতিহাসিক কিছু অর্জনও ছিল। কিন্তু ট্রফি পাইনি। আগামী সময়ে কোনো ট্রফি জিতলে সেটা হবে দুর্দান্ত।’

 

সাফ কিংবা বঙ্গবন্ধু গোল্ডকাপ-দুটোরই দেরি আছে। এর আগে জেমির সামনে বিশ্বকাপ বাছাইপর্বের চ্যালেঞ্জ।

 

কাতার বিশ্বকাপ আর এশিয়ান কাপের চলতি বাছাইপর্বে জেমির অধীনে ৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। কলকাতায় ভারতের সঙ্গে এক ড্রতে বাংলাদেশের অর্জন মাত্র এক পয়েন্ট। বাকি তিন ম্যাচেই হার।

 

বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের বাকি চারটি ম্যাচের সূচি জানিয়ে দিয়েছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। সূচি বলছে, ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে বিপলুদের ম্যাচটি অনুষ্ঠিত হবে দোহায়। এছাড়া বাকি তিনটি ম্যাচ আফগানিস্তান ( ৮ অক্টোবর), ভারত ( ১২ নভেম্বর) ও ওমানের ( ১৭ নভেম্বর) বিপক্ষে দেশের মাটিতেই খেলবে বাংলাদেশ।

 

এই চার ম্যাচ থেকে কয়েকটি মূল্যবান পয়েন্ট পাওয়ার লক্ষ্য জেমি ডের। আর জয় এলে সেটি ‘সোনায় সোহাগা’!

 

নতুন মেয়াদে চুক্তি স্বাক্ষরের পর জেমি ডে বলছিলেন,‘গ্রুপের প্রতিটি দলই আমাদের চেয়ে শক্তিতে এগিয়ে। আমরা তাদের হারাবো এটা বলা যাবে না। তবে চেষ্টা করবো। কারণ চারটির মধ্যে তিনটি ম্যাচ আমরা ঘরে খেলবো। যদিও এখনো নিশ্চিত নয় যে, ম্যাচগুলো কোথায় হবে। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হলে একটি সেন্ট্রাল ভেন্যুতে সব ম্যাচ হতে পারে। আবার বাংলাদেশে হলেও যদি ফিফা দর্শকের অনুমতি না দেয় সেটা হবে আমাদের জন্য ক্ষতি। তখন হোম অ্যাডভান্টেজটা কাজে লাগাতে পারবো না’

 

আরো পড়ুন:

ফের বাংলাদেশের কোচ জেমি ডে

 

ওই ৪টি ম্যাচকে সামনে রেখে দেশের বাইরে ক্যাম্প করার কথাও বলছেন জেমি। তবে তা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

 

কিন্তু ক্যাম্পে ফিরতে উদগ্রিব জেমি,‘জাতীয় দল হিসেবে আরও উন্নতি করতে মুখিয়ে আছি। অক্টোবর ও নভেম্বর মাসে আমাদের চারটি কঠিন ম্যাচ রয়েছে। আমরা সেগুলোর অপেক্ষায় আছি। ছেলেদের সঙ্গে ক্যাম্পে ফিরতে এবং তাদেরকে খেলার জন্য প্রস্তুত করে তুলতে আমার আর তর সইছে না।’

 

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :