সাকিব-মুশফিক জুটির পাশে ক্রলি-বাটলার জুটি সাকিব-মুশফিক জুটির পাশে ক্রলি-বাটলার জুটি – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: সিরিজের তৃতীয় টেস্ট খেলছে ইংল্যান্ড ও পাকিস্তান। সাউদাম্পটনে গেল শুক্রবার মাঠে গড়ায় ম্যাচটি। টসে জিতে পাকিস্তান ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ডকে।

 

১২৭ রানে ৪ উইকেট তুলে নিয়ে ইংলিশদের ব্যাটিং লাইন-আপ প্রায় ধসিয়েই দিয়েছিল পাকিস্তান। কিন্তু এরপরই দৃশ্যপটে জ্যাক ক্রলি ও জস বাটলার জুটির আবির্ভাব।

 

এ দুজনই করেছেন সেঞ্চুরি। জল বাটলার খেলেছেন ১৫২ রানের ক্যারিয়ারসেরা ইনিংস। কিন্তু ক্রলি শুধু সেঞ্চুরিতেই সীমাবদ্ধ থাকেন নি, করেছেন ডাবল সেঞ্চুরি। ২৬৭ রানের জলমলে ইনিংস এসেছে তাঁর ব্যাট থেকে।

 

ক্রলি-বাটলার মিলে ১০৫.২ ওভারের ম্যারাথন ব্যাটিংয়ে পঞ্চম উইকেট জুটিতে তুলেন ৩৫৯ রান। এটিই ইংল্যান্ডের জন্য পঞ্চম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। ১৯৭৩ সালে টনি গ্রেগ আর কেইথ ফ্লেচারের করা ২৫৪ রানের জুটিকে পেছনে ফেলেছেন ক্রলি ও বাটলার।

 

শুধু কী তাই? সর্বকালের সেরা পঞ্চম জুটির পঞ্চম স্থানে নিজেদের নাম লিখিয়ে নিয়েছেন জ্যাক ক্রলি ও জস বাটলার। তবে মাত্র ১ রানের জন্য বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের জুটিকে পেছনে ফেলতে পারেন নি তাঁরা।

 

২০১৭ সালের জানুয়ারি বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে গিয়েছিল। ওয়েলিংটন টেস্টে পঞ্চম উইকেট জুটিতে সাকিব-মুশফিক মিলে করেছিলেন ৩৫৯ রান।

 

সাকিব-মুশফিকদের জুটি বিদেশের মাটিতে হওয়ায় সর্বকালের সেরা জুটির তালিকায় এটি আছে চতুর্থ স্থানে। এর পরেই ক্রলি-বাটলার জুটি।

 

সর্বকালের সেরা জুটির তালিকায় প্রথমেই আছে অস্ট্রেলিয়ার সিড বার্নস ও স্যার ডন ব্র্যাডম্যানের ৪০৫ রানের জুটি। ১৯৪৬ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টে করেছিলেন তাঁরা।

 

দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ার গ্রেগ ব্লিওয়ে ও স্টিভ ওয়াহ জুটি। ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁরা করেছিলেন ৩৮৫ রান।

 

ভারতের রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের ৩৭৬ রানের জুটি আছে তৃতীয় স্থানে। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক এই জুটি গড়েছিলেন তাঁরা।

শেয়ার করুন :