সাকিব নিলামে, আপত্তি নেই আইসিসির সাকিব নিলামে, আপত্তি নেই আইসিসির – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: সাকিব আল হাসান বর্তমানে ক্রিকেটে নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে ২৮ অক্টোবর। কিন্তু এর আগেই ১ অক্টোবর হচ্ছে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) এর নিলাম। সে নিলামে নাম রাখা হয়েছে সাকিবের।

 

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার আগে সাকিবের নাম নিলাম তালিকায় রাখা নিয়ে দেখা দেয় প্রশ্ন। এতে কী আইসিসির নিষেধাজ্ঞার শর্ত ভঙ্গ হচ্ছে? এমন প্রশ্ন যখন সামনে, তখন আইসিসি বলছে, এলপিএল নিলামে সাকিবের নাম থাকায় কোনো সমস্যা নেই।

 

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের আয়োজনে এই প্রথমবারের মতো দেশটিতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ‘লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল)’ হচ্ছে। গেল আগস্টে এই টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও মহামারি করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যায়। নতুন সূচি নির্ধারণ করা হয়েছে নভেম্বরের ১৪ তারিখ থেকে ডিসেম্বরের ৬ তারিখ অবধি।

 

লঙ্কায় নিলামে সাকিবের নাম

‘দ্বার রুদ্ধ’ সাকিব

 

এর আগে নিলাম হবে ১ অক্টোবর। যেখানে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি তাঁদের পছন্দের ক্রিকেটারকে দলে টানবে। শ্রীলঙ্কান বোর্ড নিলামে ১৫০ জন আন্তর্জাতিক ক্রিকেটারকে রেখেছে, যেখানে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানের নামও আছে।

 

শুক্রবার নিলামে সাকিবের নাম থাকার বিষয়টি প্রকাশ পেলে উদয় হয় প্রশ্নের।

 

এরই প্রেক্ষিতে সংবাদমাধ্যমের প্রশ্নে ক্রিকেটর নিয়ন্ত্রক সংস্থা আইসিসির মিডিয়া ও কমিউনিকেশনস ম্যানেজার রাজশেখর রাও বলেছেন, ‘আমরা যতোদূর জানি, সে যদি সরাসরি কোনো ক্রিকেট কার্যক্রমে সম্পৃক্ত না থাকে, তাহলে কোনো সমস্যা নেই।’

 

অর্থাৎ, বিষয়টি পরিষ্কার। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার আগে সাকিব ক্রিকেট মাঠে নামতে পারবেন না। কিন্তু তাঁকে নিলামে রাখার ক্ষেত্রে কোনো বাধা নেই।

 

নিলামে সাকিব আল হাসানকে যদি কোনো দল টানে, তবে তাঁর খেলার ক্ষেত্রে বাধা থাকবে না। কেননা, লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু হবে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পরে।

 

লঙ্কা প্রিমিয়ার লিগে দল আছে পাঁচটি। ডাম্বুলা, পাল্লেকেলে ও হাম্বামটোটায় হবে টুর্নামেন্টের ২৩টি ম্যাচ। প্রতিটি দল ৬ জন করে বিদেশি ক্রিকেটার দলে রাখতে পারবে, স্থানীয় খেলোয়াড় রাখতে হবে ১৩ জন করে।

 

প্রসঙ্গত, জুয়াড়ির কাছ থেকে একাধিবার প্রস্তাব পেয়ে সেটি আইসিসিকে না জানানোয় গেল বছর এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ হন সাকিব।

শেয়ার করুন :