সাকিবের পর হোল্ডার, মধ্যখানে ১০ বছর! সাকিবের পর হোল্ডার, মধ্যখানে ১০ বছর! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ২০১০ সালে ইংল্যান্ডের ওল্ড ট্র্যাফোর্ডে ১২১ রান খরচায় নিয়েছিলেন ৫ উইকেট। ওই সময় টাইগারদের অধিনায়ক ছিলেন সাকিব।

 

এর ১০ বছর পর কোনো অধিনায়ক ইংল্যান্ডের মাটিতে ইনিংসে ৫ কিংবা এর বেশি উইকেট পেলেন! মধ্যখানে আর কোনো অধিনায়ক ইংলিশদের মাটিতে ইনিংসে ৫ উইকেট নিতে পারেন নি।

 

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার নিয়েছেন ৬ উইকেট। করোনার বিরতি শেষে শুরু হওয়া প্রথম আন্তর্জাতিক ম্যাচটিকে দারুণ বোলিংয়ে রাঙিয়ে দিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক।

 

গেল মার্চের পর এই প্রথম মাঠে গড়িয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ সিরিজের প্রথমটি সাউদাম্পটনে শুরু হয়েছে বুধবার। তবে ম্যাচের প্রথম দিন প্রায় পুরোটাই ভেসে যায় বৃষ্টিতে। আজ দ্বিতীয় দিনে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ২০৪ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ।

 

ইংল্যান্ডকে এতো কম রানে আটকে রাখার মূল কৃতিত্বটা জেসন হোল্ডারের। ক্যারিয়ারসেরা বোলিং করেছেন তিনি।

 

ইংল্যান্ডের ইনিংসে সর্বোচ্চ ৪৩ রান আসে এই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করা বেন স্টোকসের ব্যাট থেকে। জস বাটলার ৩৫, ডম বেস ৩১*, ররি বার্নস ৩০ রান করেন।

 

ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার আর শ্যানন গ্যাব্রিয়েল ভাগাভাগি করে নেন ১০ উইকেট। হোল্ডার ৪২ রানে ৬, গ্যাব্রিয়েল ৬২ রানে ৪ উইকেট শিকার করেন। এই টেস্ট ম্যাচের আগে রিজার্ভ দলে ছিলেন গ্যাব্রিয়েল। কিন্তু অনুশীলন ম্যাচে ভালো করে ঢুকে যান দলে। সেখান থেকে একাদশে ফিরে দারুণ বোলিং করেছেন এই পেসার।

 

হোল্ডারের আগের ক্যারিয়ারসেরা বোলিং ছিল ৫৯ রানে ৬ উইকেট; ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে জ্যামাইকায়।

 

এই প্রতিবেদন লিখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেট হারিয়ে করেছে ৫৭ রান। আন্ডারসনের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন জন ক্যাম্পবেল (২৮)। উইকেট আছেন ক্রেইগ ব্র্যাথওয়েট (২০) আর শেই হোপ (৩)।

 

শুরুতে যে কীর্তির কথা বলা হয়েছে, সেটি আসলেই বিরল। ইংল্যান্ডের মাটিতে ১৮৮২ সাল থেকে টেস্ট ম্যাচ হচ্ছে। সেখানে সবমিলিয়ে এখন অবধি ১২ জন অধিনায়ক ইনিংসে ৫ বা এর বেশি উইকেট নিতে পেরেছেন। এর মধ্যে সফরকারী সপ্তম অধিনায়ক হিসেবে হোল্ডার এই স্বাদ পেয়েছেন। বাকি পাঁচজন বিভিন্ন সময়ে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন।

 

জেসন হোল্ডারের আগে ওয়েস্ট ইন্ডিজের আরেক অধিনায়ক, যাঁকে সর্বকালের সেরা অলরাউন্ডার বলা হয়, সেই স্যার গ্যারি সোবার্স দুবার ইংলিশদের মাটিতে ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন। দুবারই হেডিংলিতে; একবার ১৯৬৬-তে, ৪২ রানে ৫ উইকেট; আরেকবার ১৯৬৯-এ, ৪১ রানে ৫ উইকেট।

 

ইংল্যান্ডের মাটিতে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের কীর্তি পাকিস্তানের ইমরান খানের। ১৯৮৭ সালে হেডিংলিতে ৪০ রানে তিনি শিকার করেছিলেন ৭ উইকেট।

শেয়ার করুন :