শেখ হাসিনার নামে ‘প্রতি বছর হবে’ দাবা টুর্নামেন্ট শেখ হাসিনার নামে ‘প্রতি বছর হবে’ দাবা টুর্নামেন্ট – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে এবার আয়োজন করা হয়েছিল ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’র। এবারই প্রথমবারের মতো হয়েছে এ প্রতিযোগিতা।

 

আজ রোববার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। ঢাকার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ দাবা ফেডারেশন এবং সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও বাংলাদেশ পুলিশের আইজি বেনজীর আহমেদ।

 

অনুষ্ঠানে প্রতি বছর শেখ হাসিনার নামে দাবা টুর্নামেন্ট করার ঘোষণা দেন বেনজীর আহমেদ।

 

তিনি বলেন, ‘দাবার এই ইভেন্টটি জাতির জন্য, স্পোর্টসের জন্য গুরুত্বপূর্ণ। করোনাকালীন বিশ্ব দাবাই চলে গেছে অনলাইনে। আশপাশের দেশগুলোর মধ্যে আমরাই এতো বড় একটা ইভেন্ট করতে পেরেছি। কানাডিয়ান ইউনিভার্সিটি এবং আয়োজকদের ধন্যবাদ জানাতে চাই। ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা হলেই জায়গার কথা বলি। যতোক্ষণ জায়গা না দেবেন চাইতেই থাকবো। বড় এবং ভালো জায়গা পেলে আরো ভালো করতে পারবো।’

 

‘আমি ঘোষণা দিতে চাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এই দাবা টুর্নামেন্ট প্রতিবছর আয়োজন করবো। এটা হবে বাংলাদেশের একটা গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট।’

 

শেখ হাসিনা আন্তর্জাতিক দাবায় চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়া

আরও ১৮৬ উপজেলায় হচ্ছে ‘মিনি স্টেডিয়াম’

 

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন এশিয়ান চেস ফেডারেশনের সাধারণ সম্পাদক হিশাম আল তাহির। উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি মোহাম্মদ আমির আলী রানা, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক প্রমুখ।

 

‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’ সাউথ এশিয়ান দাবা কাউন্সিল ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে আয়োজন করা হয়। এ দাবা প্রতিযোগিায় ১৭ জন গ্র্যান্ডমাস্টারসহ ১৪টি দেশের ৭৪ জন দাবাড়ু অংশ নেন। প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন হন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুশান্ত।

শেয়ার করুন :