শফিউলের ব্যথা থাকবে চিরদিন! শফিউলের ব্যথা থাকবে চিরদিন! – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: ক’দিন আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজন করে প্রেসিডেন্ট’স কাপ ওয়ানডে টুর্নামেন্টের। সেখানে খেলার কথা ছিল পেসার শফিউল ইসলামের। এ টুর্নামেন্টের জন্য ক্রিকেটারদের স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য ‘জৈব সুরক্ষা বলয়ে’ রাখা হয়েছিল।

 

সব ঠিকঠাক চলছিল। কিন্তু টুর্নামেন্টে খেলা হয়নি শফিউলের। কারণ, ইনজুরি; তীব্র ‘ব্যাক পেইন’।

 

বিসিবির মারফতে জানা যায়, শফিউলের মেরুদণ্ডের ডিস্কে ব্যথা।

 

এরপর ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে নামেন ২০১০ সালে জাতীয় দলে অভিষিক্ত হওয়া শফিউল। বর্তমানে তার ব্যথা অনেকটাই কমেছে। ৭০ ভাগ সক্ষমতা দিয়ে বল করতে পারছেন ৩১ বছর বয়সী এই পেসার। ফলে চলতি মাসে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টিতে তাকে দেখা যেতে পারে।

 

কিন্তু তার মেরুদণ্ডের ডিস্কের ব্যথা পুরোপুরি ভালো হবে না। যতোদিন খেলবেন, তাকে ব্যথা নিয়েই খেলতে হবে। এজন্য শফিউলকে মানসিকভাবে প্রস্তুতের কাজও চলছে।

 

যেমনটি সংবাদমাধ্যমকে বলছিলেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী, ‘শফিউল এখন আগের চেয়ে অনেক ভালো। ৭০ ভাগ ইনটেনসিটি দিয়ে বল করছে। তার মানে ইনজুরি রিকভার করেছে।’

 

‘তবে এটা সত্যি যে তাকে (শফিউল) এই ব্যাথা নিয়েই খেলতে হবে। সাধারণ ইনজুরি সেরে যায়। কিন্তু তার ক্ষেত্রে ইনজুরি ম্যানেজম্যান্ট করতে হবে। মানে ব্যথা কমিয়ে, ফিটনেস বাড়িয়ে তাকে খেলা চালিয়ে যেতে হবে। তার মানে তাকে খেলতে হলে সুপার ফিটনেস রাখতে হবে। শফিউলকে আমারা এটির জন্য মানসিকভাবেও প্রস্তুত করছি।’

 

জাতীয় দলের ফিজিও জুলিয়েন ক্যালেফাতো বর্তমানে শফিউলের ফিটনেস নিয়ে কাজ করছেন। ১১ টেস্ট, ৬০ ওয়ানডে আর ২০ টি-টোয়েন্টি খেলা শফিউলকে তৈরি করছেন সামনের চ্যালেঞ্জ মোকাবেলায়।

শেয়ার করুন :