রাতারগুল প্রবেশে তিন ধাপে দিতে হবে ফি! রাতারগুল প্রবেশে তিন ধাপে দিতে হবে ফি! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: দেশের একমাত্র মিঠাপানির জলাবন এবং বন্যপ্রাণীর অভয়ারণ্য সিলেটের রাতারগুল। বন বিভাগের নিয়ন্ত্রণাধীন রাতারগুলের বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকায় প্রবেশ, ভিডিও ধারণ ও নৌকা ভ্রমণের ক্ষেত্রে এখন থেকে ফি দিতে হবে।

 

তিন ধাপে ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের পর এই ফি নির্ধারণ করা হয়েছে।

 

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, রাতারগুলের বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকায় প্রবেশের ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের প্রবেশ ফি ৫০ টাকা, অপ্রাপ্তবয়স্ক (১২ বছরের নিচে) ও পরিচয়পত্রধারী ছাত্র-ছাত্রীদের প্রবেশ ফি ২৫ টাকা। আর বিদেশি নাগরিক হলে প্রবেশ ফি দিতে হবে ৫০০ টাকা।

 

ইঞ্জিনবিহীন নৌকা নিয়ে ভ্রমণের ক্ষেত্রে দেশি দর্শনার্থীদের প্রতিবার গুনতে হবে ১০০ টাকা। এক্ষেত্রে বিদেশিদের দিতে হবে ১ হাজার টাকা।

 

প্রতিদিনের ফিল্মমিং ফি (প্রতি ক্যামেরা) ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

 

এদিকে, পার্কিং ফিও নির্ধারণ করা হয়েছে। বাস বা ট্রাকের ক্ষেত্রে প্রতিবার পার্কিং ফি ২০০ টাকা। পিকআপ/জিপ/প্রাইভেটকার/মাইক্রোবাস পার্কিং ফি ১০০ টাকা এবং সিএনজি অটোরিকশা বা মোটরসাইকেলের পার্কিং ফি ২৫ টাকা।

 

‘বাংলার অ্যামাজন’ নামে খ্যাত রাতারগুল সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। পর্যটনের তীর্থস্থান সিলেটের অন্যতম আকর্ষণীয় স্থান রাতারগুল।

শেয়ার করুন :