যুব বিশ্বকাপের দল গঠন প্রক্রিয়ায় বাংলাদেশ যুব বিশ্বকাপের দল গঠন প্রক্রিয়ায় বাংলাদেশ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: সর্বশেষ যুব বিশ্বকাপের আসর এ বছরই বসেছিল দক্ষিণ আফ্রিকায়। ভারতকে হারিয়ে সেই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। আকবর আলীদের হাত ধরে প্রথমবার বৈশ্বিক কোনো টুর্নামেন্টের শিরোপা জয়ের উৎসবে মাতোয়ারা হয় পুরো দেশ।

 

যুব বিশ্বকাপের পরবর্তী আসর বসবে ওয়েস্ট ইন্ডিজে। সময়ও অনেক বাকি, ২০২২ সালে। কিন্তু বাংলাদেশ সময়ের দিকে চেয়ে বসে থাকতে রাজি নয়। চ্যাম্পিয়নের মুকুট ধরে রাখতে এখন থেকেই দল গঠন প্রক্রিয়া নিয়ে কাজ শুরু হয়ে গেছে।

 

বিকেএসপিতে অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প শুরু হয়েছে। এই ক্যাম্পের মধ্য দিয়েই মূলত করোনার কারণে দীর্ঘ বিরতি শেষে আনুষ্ঠানিকভাবে ক্রিকেটে ফিরলো বাংলাদেশ।

 

এই ক্যাম্পের জন্য ৪৬ জন ক্রিকেটারকে ডাকা হয়েছে। গেল সপ্তাহে তাঁদের সবার করোনাভাইরাস পরীক্ষা করানো হয়। পরীক্ষায় অলরাউন্ডার ইফতেখার হোসেন পজিটিভ শনাক্ত হন। তবে দুই দিন পর ফের পরীক্ষায় তিনি হন নেগেটিভ। সতর্কতা হিসেবে তাঁকে বিসিবির তত্ত্বাবধানে রাখা হয়েছে আইসোলেশনে।

 

বাকি ক্রিকেটাররা সোমবার থেকেই নেমেছেন স্কিল অনুশীলনে।

 

নামলেন দশে, সেঞ্চুরি করলেন ৬২ বলে!

 

এ বছর মহামারির কারণে যুব ক্রিকেট লিগ আয়োজন করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফলে থমকে যায় অনূর্ধ্ব-১৯ দল গঠন প্রক্রিয়া। এখন বিকেএসপির ক্যাম্প থেকে দলের জন্য ক্রিকেটারদের বাছাই করা হবে।

 

যুব ক্রিকেটারদের এই ক্যাম্প চলবে আগামী ১৮ সেপ্টেম্বর অবধি। ক্যাম্পের ক্রিকেটাররা নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলবেন আটটি প্রস্তুতি ম্যাচ। অনুশীলন ও প্রস্তুতি ম্যাচে যারা ভালো করবেন, তাদের নিয়ে গঠন করা হবে দল।

 

দলের ব্যাটিং কোচ মেহরাব হোসেন বলছেন, ‘(স্কিল অনুশীলনের) পাঁচ দিন পর আমরা নেটে যাব। যেখানে ব্যাটসম্যান ও বোলাররা নিজেদের দেখতে পাবে। নেটে আমরা ৮ দিন সময় পাব। যেখানে ব্যাটসম্যান, বোলাররা নিজেদের ঝালিয়ে নেওয়ারও সুযোগ পাবে।’

 

‘পরের প্রোগ্রামটা হচ্ছে আমাদের ম্যাচ অনুশীলন। তিনটি দলে ভাগ করে ম্যাচ খেলানো হবে। সেখান থেকে পারফরম্যান্স অনুযায়ী ভালো কিছু আশা করছি, আমরা একটা দল গঠনে সাহায্য করবো।’

 

যে দল গঠন করা হবে, সে দলকে প্রস্তুত করা হবে ২০২২ যুব বিশ্বকাপের জন্য।

 

এদিকে, দীর্ঘদিন পর মাঠে ফিরতে পেরে উচ্ছ্বসিত ক্রিকেটাররা।

 

টপ অর্ডার ব্যাটসম্যান প্রান্তিক নওরোজ নাবিল যেমনটি বলছিলেন, ‘অনেক দিন পর মাঠে ফিরে ভালো লাগছে। প্রথমত, বিসিবিকে ধন্যবাদ এরকম একটা ক্যাম্প আয়োজনের জন্য। আমাদের ইচ্ছে থাকলেও (অনুশীলন করা) সম্ভব হচ্ছিল না এই মহামারির মধ্যে। এখন আবার সবাই একসঙ্গে হওয়া, কোচ, ট্রেনার-সব মিলিয়ে গুছিয়ে নিতে পারছি।’

 

নওরোজ গেল যুব বিশ্বকাপের দলেও ছিলেন। প্রস্তুতি ম্যাচও খেলেন দুটি। তবে মূল টুর্নামেন্টে দলে জায়গা হয়নি তাঁর।

শেয়ার করুন :