মেসি-রোনালদোরা পাচ্ছেন না ব্যালন ডি’অর, বাতিল ঘোষণা! মেসি-রোনালদোরা পাচ্ছেন না ব্যালন ডি’অর, বাতিল ঘোষণা! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: এবার কার হাতে ওঠবে বিশ্বের সেরা ফুটবল পারফরম্যান্সের পুরস্কার- ব্যালন ডি’অর? লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? নাকি করিম বেনজেমাই হবেন সেই ফুটবলার?

 

এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল ফুটবলপ্রেমী আর ফুটবল বিশ্লেষকদের মধ্যে। চলছিল নানামুখী কথা। তবে সব কথা শেষ! এবার ব্যালন ডি’অর পুরস্কার বাতিল করা হয়েছে!

 

ব্যালন ডি’অর পুরস্কার প্রদান করে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী।

 

আজ এক বিবৃতিতে তাঁরা বলেছে, ‘‘ল্যাক অব সাফিসিয়েন্ট ফেয়ার কন্ডিশন-এর কারণে ২০২০ সালে ফুটবলে সেরা পারফর্মারের পুরস্কার দেওয়া হবে না।’’

 

১৯৫৬ সালে ব্যালন ডি’অর পুরস্কার প্রবর্তন করা হয়। ৬৪ বছরের ইতিহাসে এই প্রথম পুরস্কারটি প্রদান করা হচ্ছে না।

 

‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষ মনে করছে, মহামারি করোনার কারণে যে অবস্থার মধ্য দিয়ে ফুটবল মাঠে ছিল, তাতে করে সত্যিকারের পারফর্মার খুঁজে পাওয়া কঠিন। যে মানদণ্ড বিবেচনায় রেখে ব্যালন ডি’অর পুরস্কারটি প্রদান করা হয়, সেই মানদণ্ডই হয়তো এবার কোনো ফুটবলারের মধ্যে পাওয়া যাবে না। এ জন্যই সবদিক বিবেচনা করে পুরস্কারটি এবার প্রদান না করার সিদ্ধান্ত হয়েছে।

 

ব্যালন ডি’অর খুবই আকাঙ্ক্ষিত পুরস্কার ফুটবলারদের জন্য। প্রতি বছর এই পুরস্কার কার হাতে ওঠে, সেটার দেখার জন্য উন্মুখ হয়ে থাকেন বিশ্ব ফুটবলের কোটি কোটি দর্শক।

 

কিন্তু এসব ফুটবলপ্রেমীদের এবারের আশা পরিণত হয়েছে দূরাশায়।

 

লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো গেল এগারো বছর ধরে ব্যালন ডি’অর পুরস্কার ভাগাভাগি করেছেন। মেসি রেকর্ড ৬ বার আর রোনালদো ৫ বার জিতেছেন পুরস্কারটি। এবারও তাঁরা দুজন পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে ছিলেন।

 

কিন্তু ‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষের সিদ্ধান্তে এবার আর আলোকোজ্জ্বল মঞ্চে সোনালি ট্রফি ছোঁয়া হবে না কারোরই।

 

সর্বশেষ ২০১৯ সালে পুরুষদের ফুটবলে মেসি আর নারীদের ফুটবলে মেগান র‌্যাপিনোয়ে হয়েছিলেন বর্ষসেরা। এবার ব্যালন ডি’অর না দেওয়ার কারণে পুরস্কারের ট্রফিটা তাঁদের কাছেই থাকছে আরো এক বছর।

 

‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষ সেই সিদ্ধান্তই তাঁদের ওয়েবসাইটে জানিয়ে রেখেছে।

শেয়ার করুন :