মুজিববর্ষ: বিশ্ব ও এশিয়া একাদশের সিরিজ কবে? মুজিববর্ষ: বিশ্ব ও এশিয়া একাদশের সিরিজ কবে? – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের পরিকল্পনা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গেল ২১ ও ২২ মার্চ সিরিজের ম্যাচ দুটি হওয়ার কথা ছিল। ভেন্যু ঠিক করা হয়েছিল রাজধানীর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম।

 

কিন্তু মহামারি হানা দেওয়ায় সেই সিরিজ তখন স্থগিত হয়ে যায়। তবে সিরিজটি আয়োজন করা নিয়ে হাল ছেড়ে দেয়নি বিসিবি।

 

বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের সিরিজের আগে ১৮ই মার্চ ঢাকায় এ আর রহমানের কনসার্টের আয়োজনও করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে মুজিববর্ষের রাষ্ট্রীয় অনেক আয়োজন যেমন সংক্ষিপ্ত কিংবা স্থগিত হয়েছে, তেমনি ক্রিকেটিয় আয়োজনও ভেস্তে যায়।

 

সিরিজটি স্থগিত হওয়ার আগে উভয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের নাম প্রায় চূড়ান্ত করেছিল বিসিবি। ক্রিস গেইল, কাইরন পোলার্ড, ফ্যাফ ডু প্লেসি, অ্যালেক্স হেলস, জনি বেয়ারস্টো, নিকোলাস পুরান, ব্রেন্ডন টেইলর, আদিল রশিদের মতো তারকাদের খেলার কথা ছিল বিশ্ব একাদশে।

 

অন্যদিকে এশিয়া একাদশের জার্সি গায়ে মাঠে নামার কথা ছিল তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, শিখর ধাওয়ান, থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, রশিদ খান, রিশাব পান্ত, মোহাম্মদ শামিদের।

 

এমনকি ভারতীয় তারকা বিরাট কোহলিও একটি ম্যাচে খেলবেন বলে জানানো হয়েছিল।

 

ওই সিরিজ নিয়ে এখন ফের আলোচনা ওঠেছে। কারণ, দেশে গেল প্রায় দুই মাস ধরে ক্রিকেটাররা অনুশীলন করছেন। জাতীয় দলের স্কিল ক্যাম্প চলমান। ক্রিকেটাররা দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন। আগামী রোববার থেকে তিনটি দল নিয়ে বিসিবির আয়োজনেই শুরু হচ্ছে ওয়ানডে টুর্নামেন্ট। এর বাইরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে জানুয়ারিতে সিরিজ আয়োজনের আশায় রয়েছে বিসিবি।

 

দেশের ক্রিকেট কার্যক্রম স্বাভাবিক হতে শুরু করায় বিশ্ব ও এশিয়া একাদশের ওই সিরিজ আয়োজন নিয়ে এখন নতুন করে আলোচনা শুরু হয়েছে।

 

বিসিবি বলছে, সিরিজটি আয়োজন নিয়ে তাঁদের পরিকল্পনা রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এটি আয়োজন করা হবে।

 

আজ বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘এখনও এটি আমাদের পরিকল্পনায় রয়েছে। কিন্তু আপনারা জানেন যে, বিশ্বের সার্বিক পরিস্থিতির কারণে….মুজিব শতবর্ষ উদযাপনে আমাদের নিজস্ব কিছু পরিকল্পনা ছিল।’

 

‘পরিস্থিতি স্বাভাবিক হলে, অনুকূলে থাকলে, আমরা কিন্তু সেটাকে এখনও একেবারেই আমাদের পরিকল্পনার বাইরে নিয়ে যাইনি। আমাদের পরিকল্পনা সেভাবেই আছে, পরিস্থিতি স্বাভাবিক হলে এটা আয়োজন করার ভাবনা আছে।”

শেয়ার করুন :