মুজিববর্ষে দুই আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট মুজিববর্ষে দুই আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ‘মুজিববর্ষ’ উদযাপন করছে। চলতি বছরের ১৭ মার্চ থেকে শুরু হওয়া এই বর্ষ শেষ হবে আগামী বছরের ১৭ মার্চ।

 

মুজিববর্ষে সামনে যে সময়টুকু আছে, তাতে দুটি আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট আয়োজন করতে চায় বাংলাদেশ হকি ফেডারেশন। এ দুই টুর্নামেন্ট হলো এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি এবং জুনিয়র এশিয়া কাপ।

 

ইতিমধ্যে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে বাংলাদেশকে সবুজ সংকেত দিয়েছে এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ)। সংস্থাটি যে সূচি দিয়েছে, তাতে আগামী বছরের ১১-১৯ মার্চ সময়ের মধ্যে হবে এই টুর্নামেন্ট।

 

অন্যদিকে, অনূর্ধ্ব-২১ জুনিয়র এশিয়া কাপ সরাসরি বঙ্গবন্ধুর নামে আয়োজন করতে চাইছে বাংলাদেশ হকি ফেডারেশন। এ লক্ষ্যে এই টুর্নামেন্টের টাইটেল স্পন্সরশিপ কিনতে হয়েছে বাংলাদেশকে। ফলে টুর্নামেন্টের নাম হবে ‘বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ জুনিয়র এশিয়া কাপ’।

 

এশিয়ান হকি ফেডারেশন থেকে এই টুর্নামেন্ট আয়োজন আগামী ফেব্রুয়ারিতে করতে বলা হয়েছে। তবে বাংলাদেশ জানুয়ারিতে করতে চায় আয়োজন।

 

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ সংবাদমাধ্যমকে বলছিলেন, ‘আমরা এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ করতে চাওয়ার আগ্রহ প্রকাশ করার পর এশিয়ান হকি ফেডারেশন ফেব্রুয়ারিতে করতে বলেছিল। কিন্তু আমরা চেয়েছি জানুয়ারিতে করতে। কারণ পর পর দুই মাসে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা কঠিন কাজ হবে।’

 

‘আমরা জানুয়ারিতে আয়োজনের প্রস্তাব দিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি এশিয়ান হকি ফেডারেশনের সঙ্গে।’

 

বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি সাজেদ এ এ আদেল বলেন, ‘দুটো আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজনে হকি ফেডারেশনের সঙ্গে চুক্তি হয়ে গেছে। আশা করি আমরা তা ভালোভাবেই মাঠে নামাতে পারব।’

 

বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ জুনিয়র এশিয়া কাপে ১০টি দেশ অংশ নেবে। এই টুর্নামেন্ট অনূর্ধ্ব-২১ বিশ্বকাপের বাছাইপর্বও। টুর্নামেন্টের শীর্ষ চারটি দল যাবে বিশ্বকাপে।

 

বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ জুনিয়র এশিয়া কাপে বাংলাদেশ, ভারত, জাপান, মালয়েশিয়া, পকিস্তান ও দক্ষিণ কোরিয়া খেলবে সরাসরি। আর গেল ডিসেম্বরে ওমানে অনুষ্ঠিত বাছাইপর্ব থেকে এসেছে চীন, ওমান, উজবেকিস্তান ও চাইনিজ তাইপে।

 

অন্যদিকে, এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে আয়োজক হিসেবে সরাসরি খেলবে বাংলাদেশ। এছাড়া বাকি দলগুলো হবে হকিতে এশিয়ার শীর্ষে থাকা দেশ।

শেয়ার করুন :