মাসুদের ব্যাটে ২৪ বছরের খরা কাটালো পাকিস্তান মাসুদের ব্যাটে ২৪ বছরের খরা কাটালো পাকিস্তান – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: পাকিস্তানের দীর্ঘ ২৪ বছরের খরা অবশেষে কাটলো শান মাসুদের ব্যাটে। সঈদ আনোয়ারের পর আবার ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন কোনও পাকিস্তানি ওপেনার।

 

সর্বশেষ ১৯৯৬ সালে ইংলিশদের বিপক্ষে তাঁদের মাটিতে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানি ওপেনার সাঈদ আনোয়ার। ওভাল টেস্টে খেলেছিলেন ১৭৬ রানের ঝলমলে ইনিংস। এরপর কেটে গেছে ২৪ বছর, পাকিস্তান ইংল্যান্ডের মাটিতে খেলেছে পাঁচটি টেস্ট সিরিজ। কিন্তু কোনো ওপেনারই সেঞ্চুরির দেখা পান নি। অবশেষে আরেক পাক ওপেনার শান মাসুদের ব্যাটে সেঞ্চুরি দেখলো ইংলিশদের ঘরের মাঠ।

 

ইংল্যান্ডের পিচ ও পরিবেশে ওপেনারদের বড় রান করা কতোটা কষ্টসাধ্য, তা বুঝতে ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন পড়ে না। বিশেষ করে উপমহাদেশের কোনও ওপেনারের ক্ষেত্রে নতুন বলে ইংলিশ পেসারদের সামলানো কঠিন কাজ। সেই কাজটাই অনায়াসে করেছেন শান মাসুদ।

 

ম্যানচেস্টার টেস্টে জো রুটদের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে সতর্ক ব্যাট করেন মাসুদ। তুলনায় প্রভাবশালী দেখায় বাবর আজমকে। স্বাভাবিকভাবেই সবার নজর ছিল বাবরের দিকেই। তবে ম্যাচের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার নতুন করে কোনও রান যোগ না করেই ৬৯ রানেই সাজঘরে ফেরেন বাবর।

 

বাবরের মঞ্চে নায়ক হয়ে দেখা দেন মাসুদ। তিনি শুধু ব্যক্তিগত শতরানই পূর্ণ করেননি, বরং পাকিস্তানকে লড়াই করার রসদ এনে দিয়েছেন। শেষ পর্যন্ত ১৫৬ রানের দারুণ এক ইনিংস খেলে আউট হন এই ওপেনার। তাঁর ৩১৯ বলের ইনিংসে তিনি ১৮টি চার ও ২টি ছক্কা ছিল। শাদব খানকে সঙ্গে নিয়ে জুটিতে ১০৫ রান যোগ করেন মাসুদ।

 

টেস্ট ক্রিকেটে এটি শান মাসুদের চতুর্থ সেঞ্চুরি। এই নিয়ে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করলেন মাসুদ! এর আগের দু’টি ইনিংসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৩৫ ও বাংলাদেশের বিরুদ্ধে ঠিক ১০০ রান করেছিলেন তিনি।

 

শান মাসুদের ক্যারিয়ারসেরা ইনিংসে ভর করেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তান প্রথম ইনিংসে ৩২৬ রান তোলে। শাদব খানের ব্যাট থেকে আসে ৪৫ রান।

 

ইংল্যান্ডের হয়ে স্টুয়ার্ট ব্রড ও জোফ্রা আর্চার ৩টি করে উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন ক্রিস ওকস। ১টি করে উইকেট দখল করেন অ্যান্ডারসন ও ডমিনিক বেস।

 

এদিকে, জবাব দিতে নেমে ইংল্যান্ড আছে চাপের মুখে। ৯২ রান তুলতেই তাঁরা ৪ উইকেট হারিয়ে বসেছে। অলি পোপ ৪৬ ও জস বাটলার ১৫ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে ৩২৬ রান করা পাকিস্তান এগিয়ে আছে ২৩৪ রানে।

 

ইংল্যান্ডের ইনিংসের প্রথম ওভারেই আঘাত হানেন শাহীন শাহ আফ্রিদি। বাঁহাতি এই পেসারের বলে এলবিডব্লিউয়ের সফল রিভিউ নিয়ে ররি বার্নসকে (৪ রান) ফেরায় পাকিস্তান। এরপর মোহাম্মদ আব্বাসের দারুণ দুই ডেলিভারিতে ফেরেন ডম সিবলি ও বেন স্টোকস। এলবিডব্লিউ হয়ে যান সিবলি (৮ রান)। স্টোকসের (০ রান) ব্যাটের কানা এড়িয়ে বল আঘাত হানে স্টাম্পে।

 

শূন্য রানে রিভিউ নিয়ে বেঁচে যান ইংলিশ অধিনায়ক জো রুট। তিনি (১৪ রান) বিদায় নেন থিতু হয়ে। লেগ স্পিনার ইয়াসির শাহর বলে কট বিহাইন্ড হয়ে ফেরেন ইংলিশ অধিনায়ক।

শেয়ার করুন :