মাশরাফি কেন ওয়ানডে সিরিজে নেই? মাশরাফি কেন ওয়ানডে সিরিজে নেই? – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: মাশরাফি বিন মুর্তজা নড়াইলের সাংসদ। একজন আইন প্রণেতা ও জনপ্রতিনিধি হিসেবে তিনি স্বাভাবিক কারণেই আলোচনায় থাকেন। তবে বহুদিন পর ক্রিকেটার মাশরাফি আলোচনায় এসেছেন।

 

এই আলোচনা মূলত একটি ওয়ানডে সিরিজকে ঘিরে, যেটি আগামী ১১ অক্টোবর শুরু হচ্ছে। এই সিরিজে মাশরাফিকে বিবেচনা করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাশরাফি নিজেও এই সিরিজ খেলতে আগ্রহী নন।

 

চলতি বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দেন মাশরাফি বিন মুর্তজা। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান নি। করোনার কারণে গেল কয়েক মাস বাংলাদেশ ক্রিকেট নেই। শ্রীলঙ্কা সফর নিয়ে তোড়জোড় চললেও সেখানে ওয়ানডে ছিল না, ছিল টেস্ট ম্যাচ। মাশরাফি টেস্ট ম্যাচ খেলেন না বহুদিন হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই ক্রিকেটাঙ্গনে মাশরাফি খুব বেশি আলোচনায় ছিলেন না।

 

শ্রীলঙ্কা সফর না হওয়ায় বিসিবি জাতীয় দলের ক্রিকেটারদের ম্যাচের পরিবেশে ফিরিয়ে আনতে গেল শুক্র-শনিবার প্রস্তুতি ম্যাচ খেলিয়েছে। আরেকটি প্রস্তুতি ম্যাচ হবে সোম ও মঙ্গলবার। এরপর বিসিবির পরিকল্পনায় ছিল তিন দিনের প্রস্তুতি ম্যাচ।

 

তবে বিসিবি আপাতত পরিকল্পনায় বদল এনেছে। জাতীয় দল এবং হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের ক্রিকেটারদের সমন্বয়ে একটি ওয়ানডে সিরিজ আয়োজনের পরিকল্পনা নিয়েছে বিসিবি। আগামী ১১ অক্টোবর এ সিরিজ শুরু হয়ে চলবে ২৩ অক্টোবর পর্যন্ত।

 

তিনটি দল খেলবে সিরিজে। প্রতি দল প্রত্যেকের মুখোমুখি হবে দু’বার করে। ১১, ১৩, ১৫, ১৭, ১৯ ও ২১ অক্টোবর হবে ম্যাচগুলো। শীর্ষ দুই দল ফাইনালে খেলবে ২৩ অক্টোবর।

 

জাতীয় দলের স্কিল ক্যাম্পে থাকা ২৭ ক্রিকেটারের সাথে আরও তিন ক্রিকেটার এবং এইচপি স্কোয়াডের ১৫ জন ক্রিকেটার মিলিয়ে ৪৫ জন নিয়ে গঠন করা হবে তিনটি দল। প্রতি দলে থাকবেন ১৫ জন করে ক্রিকেটার।

 

এই ৪৫ জন ক্রিকেটারের মধ্যে মাশরাফির নাম থাকছে বলে নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। মাশরাফি কেন নেই, সেই ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

 

নান্নু বলেন, ‘মাশরাফি তো আপাতত সিস্টেমে নেই, এই ক্যাম্প বা প্র্যাকটিসে সে নেই। তিন দলের এই সিরিজে আমরা কেবল সিস্টেমের মধ্যে থাকাদেরই নেব। ক্যাম্পে যারা আছেন, তাদের সঙ্গে হাই পারফরম্যান্স দলের কিছু ছেলেকে নেওয়া হবে। তিন দলে ভাগ করে দেওয়া হবে ওদের।’

 

এই ওয়ানডে সিরিজের পর একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট হওয়ার কথা। সেখানে মাশরাফি খেলার প্রস্তুতি নিচ্ছেন বলে তাঁর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে।

শেয়ার করুন :