ভেটোরির অ্যাকশনে বিলীন তাইজুলের অ্যাকশন ভেটোরির অ্যাকশনে বিলীন তাইজুলের অ্যাকশন – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: এখন যদি আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামে বাংলাদেশ, তবে টিভিতে দর্শকরা তাইজুল ইসলামের বোলিং অ্যাকশন দেখে চমকে ওঠবেন রীতিমতো। তাইজুল নাকি ড্যানিয়েল ভেটোরি বল করছেন, এ নিয়ে মুহূর্তের দ্বিধা কাজ করবে তাদের মধ্যে।

 

কারণ কী?
কারণ, বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম নিজের বোলিং অ্যাকশনকে বদলে নিয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ড্যানিয়েল ভেটোরির অ্যাকশনের সঙ্গে। ফলে তাইজুলের চিরচেনা অ্যাকশন বদলে গেছে। তাঁর ডেলিভারি স্ট্রাইড হুবুহু যেন ভেটোরির মতো!

 

ড্যানিয়েল ভেটোরি এখন বাংলাদেশের স্পিন বোলিং কোচ। তাঁর পরামর্শে, তাঁর সংস্পর্শেই তাইজুল ইসলামের বোলিং অ্যাকশনের পরিবর্তন হয়েছে। গেল বেশ কিছুদিন ধরেই তাইজুল নতুন অ্যাকশন নিয়ে কাজ করেছেন এবং তাঁর ভাষায় ‘মানিয়ে নিয়েছেন’।

 

নিজের সহজাত বোলিং অ্যাকশন কেন পরিবর্তন করলেন তাইজুল?
মূলত তিনি নিজেকে শুধুমাত্র টেস্ট বোলার হিসেবে প্রতিষ্ঠা করতে চান না। বোলিংয়ে বৈচিত্র্যতা এনে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটেও জাতীয় দলে অবস্থান শক্ত করতে চান। এজন্যই নিজেকে ভেঙে গড়েছেন এই বাঁহাতি, বৈচিত্র্যতার জন্য এনেছেন বোলিংয়ে পরিবর্তন।

 

এর সুফলও তিনি পাচ্ছেন। আগে যেখানে তাইজুল শুধুমাত্র টেস্ট ক্রিকেটের ভাবনায় ছিলেন, এখন তিনি রঙিন পোশাকের ক্রিকেটেও বিসিবির ভাবনায় আছেন। সেজন্যই তো তাঁকে লাল ও সাদা উভয় বলের কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে।

 

ঢাকার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মঙ্গলবার অনুশীলন করেছেন তাইজুল ইসলাম। সেখানে অনুশীলন শেষে অন্যান্য প্রসঙ্গ ছাড়াও নিজের বোলিং অ্যাকশন নিয়েও কথা বলেন এই বাঁহাতি।

 

তাইজুল বলেন, ‘৩-৪ মাস পর মাঠে ফিরে আসা কঠিন। তারপরও ক্রিকেট বোর্ড যে সুযোগ-সুবিধা দিয়েছে, আমরা ২ মাসের মতো প্র্যাকটিস করলাম। ব্যক্তিগতভাবে আমি বোলিং নিয়ে কাজ করেছি। ভেটোরির সঙ্গে কথা বলেছি আমার বোলিং নিয়ে, মাঝখানে অ্যাকশন বদলেছি। অ্যাকশন নিয়ে কাজ করেছি। শরীরের সঙ্গে এখন অ্যাকশন মানিয়ে গেছে।

 

‘এখন টানা ২ ঘণ্টা বোলিং করতেও সমস্যা হচ্ছে না। আমাদের ব্যক্তিগত অনুশীলন যখন ছিল, তখন যে সুবিধাটা হয়েছে, যার যার কাজগুলি নিজের মতো করে করতে পেরেছি। সপ্তাহ দুয়েক হলো ব্যাটম্যানদের বোলিং করছি নেটে। আত্মবিশ্বাস বাড়তে শুরু করেছে, আরও কিছুদিন গেলে আরও বাড়বে আশা করি।’

 

বোলিং অ্যাকশন পরিবর্তন করেছেন। এখন কী সমস্যায় পড়ার ঝুঁকি থাকছে? আগের মতো লাইন, লেন্থ ঠিক করে টানা বল করে যেতে পারবেন তাইজুল?

 

বাঁহাতি স্পিনার আত্মবিশ্বাসী, ‘আগের অ্যাকশনে একই জায়গায় টানা বল করার সুবিধা পেতাম। কিন্তু ওই অ্যাকশনে তিন সংস্করণে চালিয়ে যাওয়াটা কঠিন ছিল, কারণ বৈচিত্রের মাত্রা কম ছিল। ভেটোরির সঙ্গে কথা বলার পর তিনি বলেছেন যে এই অ্যাকশনে একইরকম বল করে হয়তো তিন ফরম্যাটে খেলতে পারবো।’

 

তাইজুল বলছেন, ‘এজন্য বলের বাড়তি বাউন্সের দিক চিন্তা করে, ওভার স্পিনের কথা চিন্তা করে, বিভিন্ন বৈচিত্রের কথা চিন্তা করেই অ্যাকশন বদলে ফেলেছি। এর মধ্যে ফলও পাচ্ছি, বৈচিত্র পেতে সহায়তা করছে নতুন অ্যাকশন।’

 

তামিমদের চোখ লঙ্কার জবাবে

‘মরণ কামড়’ শিখতে চান অজি স্পিনার জ্যাম্পা

মেসি, রোনালদো, নেইমারদের অবিশ্বাস্য আয়!

 

আসন্ন শ্রীলঙ্কা সফর নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। কিন্তু তাইজুল ইসলাম চাইছেন, সফরটা যেন হয়, বাংলাদেশ যেন ক্রিকেটে ফিরতে পারে শিগগিরই।

 

‘আমরা যারা ক্রিকেটার, বা যে কোনো খেলার খেলোয়াড়ই বলুন, এত লম্বা সময় খেলার বাইরে থাকা কঠিন। আমরা মাঠে থাকতেই পছন্দ করি। সামনে শ্রীলঙ্কা সিরিজ হওয়াটা তাই খুবই জরুরি। তাহলে ক্রিকেটাররা সবাই মাঠে ফিরতে পারব। আগের অবস্থায় ফিরতে পারলে ভালো লাগবে।’

শেয়ার করুন :