ভারতীয় হকি তারকা বলবীর আর নেই ভারতীয় হকি তারকা বলবীর আর নেই – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ভারতীয় হকি দলের হয়ে অলিম্পিকে তিনটি স্বর্ণপদক জয়ী সাবেক হকি খেলোয়াড় বলবীর সিং সিনিয়র আর নেই। গত ২৫ মে ভারতের মোহালির ফোর্টিস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদিন্ত।

৯৫ বছর বয়সে মারা গেলেন তিনি।

 

জানা গেছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন বলবীর। শ্বাসকষ্টজনিত কারণে গেল ৮ মে ওই হাসপাতালে তাকে ভর্তি করা হয়। পরবর্তীতে তাকে ভেন্টিলেটরে নেওয়া হয়। ১৮ মে তার মস্তিষ্কে রক্ত জমাট বাঁধে।

 

প্রসঙ্গত, ১৯৪৮, ১৯৫২ এবং ১৯৫৬ সালের অলিম্পিকে দল যখন স্বর্ণ জিতেছিল তখন ভারতীয় হকির স্বর্ণযুগের অংশ ছিলেন তিনি। প্রতিভাধর সেন্টার-ফরোয়ার্ড বলবীর সিং ভারতের সোনা জয়ে অন্যতম প্রধান ভূমিকা পালন করেছিলেন। দুর্দান্ত ড্রিবলিং দক্ষতা এবং প্রতিরক্ষা বাছাইয়ের দৃঢ়তার জন্য তিনি খ্যাত। তার সেরা ব্যক্তিগত পারফরম্যান্স ভারত ও নেদারল্যান্ডসের মধ্যে অনুষ্ঠিত ১৯৫২ সালের অলিম্পিকের ফাইনালে এসেছিল। ১৯৫২ সালে হেলসিঙ্কিতে অনুষ্ঠিত মেগা ইভেন্টের স্বর্ণপদক ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬-১ গোলের জয়ে পাঁচটি গোল করেছিলেন তিনি।

 

বলবীর সিং এখনও হকি অলিম্পিকের ফাইনালে সর্বাধিক গোলের রেকর্ডধারী। ১৯৫৭ সালে পদ্মশ্রী সম্মানিত প্রথম ক্রীড়াবিদও ছিলেন তিনি।

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :