ব্রাজিলের গোল উৎসবে উড়ে গেল বলিভিয়া ব্রাজিলের গোল উৎসবে উড়ে গেল বলিভিয়া – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: দু’দলের শক্তিকে অনেক ফারাক। ব্রাজিল তা বুঝিয়ে দিল মাঠের খেলায়। নেইমাররা খেললেন আক্রমণাত্মক ফুটবল। যার কোনো জবাবই ছিল না বলিভিয়ার কাছে। ব্রাজিলের গোল উৎসবে তাই উড়ে গেল তাঁরা।

 

কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশ সময় শনিবার সকালে সাও পাওলোতে বলিভিয়াকে ৫-০ গোলে হারিয়েছে ব্রাজিল। রবার্তো ফিরমিনো করেছে জোড়া গোল। ফিলিপে কৌতিনহো ও মার্কিনিয়োস করেছে দুটি গোল। অপর গোলটি আত্মঘাতী।

 

ম্যাচে নেইমারের খেলা নিয়ে শঙ্কা ছিল। সেই শঙ্কা উড়িয়ে এই প্লে-মেকার খেলেছেন এবং আলো ছড়িয়েছেন। গোল পাননি, কিন্তু প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়িয়েছেন অনেকবার। দলের দুটি গোলেও তাঁর অবদান।

 

বলিভিয়ার বিপক্ষে এ নিয়ে ৩১ বার মুখোমুখি হয়ে ২১ বারই জয় পেল ব্রাজিল। ৫ বার জিতেছে ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ৭৫তম দলটি। বাকি ৪ ম্যাচ ড্র।

 

ম্যাচের শুরু থেকেই ব্রাজিল ছিল আক্রমণাত্মক। ঘর সামলাতেই ব্যস্ত সময় পার করতে হয় বলিভিয়াকে। প্রথমার্ধে ৮১ শতাংশ বল দখলে রেখে ১১টি শট নেয় কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা, ছয়টি শটই ছিল লক্ষ্যে। দ্বিতীয়ার্ধে আরও ৯টি শট নেন নেইমাররা, যারা তিনটি ছিল লক্ষ্যে। বলিভিয়ার মাত্র তিন শটের মধ্যে লক্ষ্যে ছিল একটি।

 

ম্যাচের প্রথম মিনিটেই গোল পেতে পারতো ব্রাজিল। বাঁ দিক থেকে নেইমারের দারুণ ক্রস ছোট ডি-বক্সের ডান দিকে পান এভারটন। কিন্তু তিনি নেন লক্ষ্যভ্রষ্ট শট। মিনিট তিনেকে পরে কাছ থেকে লক্ষ্যভ্রষ্ট হেড নেন মার্কিনিয়োস।

 

১৬তম মিনিটে এগিয়ে যান কৌতিনহোরা। ডান দিক থেকে দানিলোর ক্রস থেকে বক্সের মধ্যে লাফিয়ে হেড নেন পিএসজিতে খেলা ডিফেন্ডার মার্কিনিয়োস। সেই শুরু গোল উৎসবের।

 

৩০তম মিনিটে ব্যবধান বাড়ায় ব্রাজিল। নেইমারের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে গোলমুখে ক্রস বাড়ান রেনান লোদি। ফিরমিনো বাকি কাজটুকু সারেন অনায়াসে।

 

৪৯তম মিনিটে ফের ফিরমিনোর গোল। বাঁ দিক দিয়ে দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে নেইমারের বাড়ানো বল ধরে নিচু শটে গোলরক্ষকের দুই পায়ের মধ্য দিয়ে গোল করেন লিভারপুল ফরোয়ার্ড।

 

৫২তম মিনিটে হ্যাটট্রিকের সুযোগ ছিল ফিরমিনোর। কিন্তু ডি-বক্সের মুখে নেইমারের বাড়ানো বল ধরতে যথেষ্ট গতি ছিল না তাঁর।

 

৬৬তম মিনিটে ক্ষিপ্র গতিতে আক্রমণে উঠে কৌতিনহো যে ক্রস করেন, সেটি বলিভিয়ার ডিফেন্ডার হোসে কারাসকোর কাঁধে লেগে জালে জড়িয়ে যায়।

 

মিনিট সাতেক পরে সরাসরি গোল করেন কৌতিনহো। বাঁ দিক দিয়ে নেইমারের ক্রসে মাথা লাগিয়ে জাল খুঁজে নেন বার্সেলোনার মিডফিল্ডার।

 

গেল বছরের জুন-জুলাইয়ে ঘরের মাঠে কোপা আমেরিকা জয় করে ব্রাজিল। কিন্তু এরপর দিকভ্রান্ত হয়ে পড়ে তিতের দল। টানা পাঁচ ম্যাচ ছিল জয়শূন্য। এরপর নভেম্বরে দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলে হারিয়ে আপন কক্ষপথে ফিরে তাঁরা।

 

ব্রাজিল আগামী বুধবার বাংলাদেশ সময় সকালে দ্বিতীয় রাউন্ডে স্বাগতিক পেরুর বিপক্ষে খেলবে। অন্যদিকে বলিভিয়া আগামী মঙ্গলবার নিজেদের মাঠে মুখোমুখি হবে আর্জেন্টিনার।

শেয়ার করুন :