বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: অন-ফিল্ড আম্পায়ার হিসেবে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ পরিচালনার বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার। ৫২ বছর বয়সী এই আম্পায়ার আজ রোববার রাওয়ালপিন্ডিতে পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ২১০তম ম্যাচ পরিচালনার মধ্য দিয়ে রেকর্ড গড়েছেন।

 

দক্ষিন আফ্রিকার রুডি কোয়ের্টজেনকে (২০৯ ম্যাচ) পেছনে ফেলে এই রেকর্ড গড়েছেন আলিম দার।

 

আইসিসির তিনবারের বর্ষসেরা আম্পায়ার আলিম দার ইতিমধ্যেই সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার বিশ্ব রেকর্ডধারী। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে তিনি পরিচালনা করেছেন ৩৮৮টি ম্যাচ।

 

অভিজ্ঞ এই আম্পায়ার টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ পরিচালনার রেকর্ডধারী। গেল বছর ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকান স্টিভ বাকনারকে (১২৮) পেছনে ফেলে ১২৯তম টেস্ট ম্যাচ পরিচালনা করেন তিনি। এরপর আরও তিনটি ম্যাচ পরিচালনা করেছেন আলিম দার।

 

টি-টোয়েন্টিতে ৪৬টি ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে আলিম দারের। এ সংস্করণে ৪৯ ম্যাচ নিয়ে ম্যাচ পরিচালনায় শীর্ষে আহসান রাজা।

 

রেকর্ডগড়া আলিম দার বলছেন, টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচ পরিচালনার বিষয়টি তার জন্য সম্মানের।

 

আইসিসির মাধ্যমে এক বিবৃতিতে দার বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় সম্মানের বিষয়। আমি যখন ক্যারিয়ার শুরু করি, এই পর্যন্ত আসার চিন্তাও করিনি। আমি শুধু এটুকুই বলতে পারি, অন-ফিল্ডে প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি এবং সবসময় শিখেছি অনেক কিছু।’

 

আম্পায়ার হওয়ার আগে ক্রিকেট খেলেছেন আলিম দার। লেগ স্পিনার ছিলেন তিনি। ১৯৮৬-৮৭ থেকে ১৯৯৭-৯৮ মৌসুমের মধ্যে তিনি ১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ১৮টি।

 

২০০০ সালে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ম্যাচের আম্পায়ার হিসেবে অভিষেক হয় আলিম দারের। তার নিজের শহর গুজরানওয়ালাতে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে ম্যাচ ছিল সেটি।

 

১৬ বছর ধরে আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলের সদস্য তিনি।

শেয়ার করুন :