বিশ্বকাপ বাছাই: বাংলাদেশ-কাতার ম্যাচ ৪ ডিসেম্বর বিশ্বকাপ বাছাই: বাংলাদেশ-কাতার ম্যাচ ৪ ডিসেম্বর – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: করোনাভাইরাসের কারণে গেল সেপ্টেম্বরে ফিফার সাথে আলোচনা করে এএফসি জানিয়ে দেয়, এ বছর আর এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ের ম্যাচগুলো হচ্ছে না। কিন্তু কাতারের আগ্রহেই এখন আগামী মাসেই বাছাইয়ের লড়াইয়ে নামতে হচ্ছে বাংলাদেশকে।

 

৪ ডিসেম্বর দোহায় হবে ম্যাচটি। আজ বুধবার এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) তাদের ওয়েবসাইটে বিষয়টি জানিয়েছে।

 

এএফসি বলছে, আগামী ৪ ডিসেম্বর দোহায় বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ ও কাতার। চলতি বছর বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান অঞ্চল থেকে এটিই হবে একমাত্র ম্যাচ। এ বছর আর কোনো ম্যাচ হবে না।

 

বাছাইপর্বে বাংলাদেশের ম্যাচ বাকি চারটি। প্রতিপক্ষ আফগানিস্তান, কাতার, ভারত ও ওমান। এসব ম্যাচ হওয়ার কথা চিল চলতি বছরের মার্চ-জুনে। কিন্তু মহামারির কারণে তখন ম্যাচগুলো পিছিয়ে অক্টোবর-নভেম্বরে নির্ধারণ করে এএফসি। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গেল সেপ্টেম্বরে এএফসি জানায়, ম্যাচগুলো আর এ বছর হচ্ছে না। আগামী বছর ম্যাচগুলো কোন সময়ে হবে, তা জানায়নি এএফসি বা ফিফা।

 

এরই মধ্যে কাতার আগ্রহ প্রকাশ করে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি খেলতে। তারা অনুমতি চায় ফিফা ও এএফসির। সম্মতি চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনেরও (বাফুফে)।

 

কাতারের আগ্রহের প্রেক্ষিতে ফিফা ম্যাচ আয়োজনের অনুমতি দিয়েছে। বাফুফেরও এক্ষেত্রে কোনো আপত্তি নেই।

 

তবে ৪ ডিসেম্বর ম্যাচ আয়োজনের আনুষ্ঠানিক চিঠি এখনও আসেনি বাফুফেতে।

 

যেমনটি বলছিলেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘আমরা এখনো আনুষ্ঠানিক চিঠি পাইনি। তবে ভেবে রেখেছি, ম্যাচটি চূড়ান্ত হলে ১৯ নভেম্বর কাতারে যাবে বাংলাদেশ। তিন দিন কোয়ারেন্টিনে থাকার পর অনুশীলন শুরু করবে দল। সেখানে দুটি অনুশীলন ম্যাচেরও ব্যবস্থা থাকবে।’

 

বাফুফে সাধারণ সম্পাদকের কথায়ই স্পষ্ট, ম্যাচ নিয়ে কাতারের সাথে আলাপ অনেকদূর গড়িয়েছে।

 

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বে বাংলাদেশ ৮টি ম্যাচের মধ্যে খেলেছে ৪টি। এর মধ্যে ভারতের বিপক্ষে ড্র ম্যাচ থেকে এসেছে একমাত্র পয়েন্ট। বাকিগুলোতে সঙ্গী হয়েছে হারের যন্ত্রণা। ‘ই’ গ্রুপে তাই তলানিতেই জামাল ভুঁইয়ারা। অন্যদিকে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে কাতার।

 

কাতারের বিপক্ষে গেল বছর ঘরের ২-০ গোলে হারে বাংলাদেশ। তবে সাদউদ্দিন-বিপলু আহমেদদের খেলা প্রশংসা কুড়ায় বেশ।

 

বর্তমানে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচকে সামনে রেখে প্রস্তুতিতে ব্যস্ত বাংলাদেশ। পরশু শুক্রবার প্রথমটি আর ১৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচটি হবে।

শেয়ার করুন :