বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’: ‘টাকার বন্যায়’ বন্ধ তদন্ত! বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’: ‘টাকার বন্যায়’ বন্ধ তদন্ত! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ‘বিক্রি’ নিয়ে জটিলতা যেন পিছু ছাড়ছে না শ্রীলঙ্কার ক্রিকেটে। সাবেক ক্রীড়ামন্ত্রীর অভিযোগকে কেন্দ্র করে লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট নেমেছিল তদন্তে। অভিযোগের সত্যতা পায়নি তাঁরা। আইসিসির পক্ষ থেকেও বলে দেওয়া হয়েছে, ওই অভিযোগ নিয়ে তদন্ত করার মতো প্রমাণ নেই।

 

এরকম অবস্থায় শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে বলছেন, ২০১১ বিশ্বকাপের ফাইনালে যে ‘গড়বড়’ ছিল, সেই প্রমাণ দিতে তিনি প্রস্তুত।

 

একইসাথে তিনি নতুন অভিযোগ তুলেছেন, ‘টাকার বন্যা বইয়ে দিয়ে’ ওই ফাইনাল ঘিরে তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছে!

 

শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে গেল ১৮ জুন অভিযোগ তুলেন, ২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে ‘বিক্রি করে দিয়েছিল’ শ্রীলঙ্কা। এ কাজে কয়েকজন ক্রিকেটার জড়িত থাকার ইঙ্গিতও দেন তিনি।

 

তাঁর এ অভিযোগকে কেন্দ্র করে টালমাটাল হয়ে ওঠে লঙ্কান ক্রিকেট। ২০১১ বিশ্বকাপে লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা, তখনকার দলের অন্যতম ব্যাটিং ভরসা মাহেলা জয়াবর্ধনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তাঁদের সাথে সুর মেলান ওই সময়কার প্রধান নির্বাচক ও ১৯৯৬ বিশ্বকাপজয়ী তারকা অরবিন্দ ডি সিলভা।

 

ঝড় ওঠে নানামুখী কথার। শ্রীলঙ্কান সরকার ২০১১ বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি হয়েছিল কিনা’ তা তদন্ত করতে নির্দেশ দেয়। তদন্তে নামে লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। জিজ্ঞাসাবাদ করা হয় অরবিন্দ ডি সিলভা, কুমার সাঙ্গাকারা, উপুল থারাঙ্গাকে।

 

এরপর গেল শুক্রবার পুলিশ জানায়, ফাইনাল ‘বিক্রি’র সপক্ষে তাঁরা কোনো প্রমাণ পায় নি।

 

বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’ নিয়ে মুখ খুললো আইসিসি

২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি হয়নি: পুলিশ

 

ওই একইদিন আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের জেনারেল ম্যানেজার জানান, লঙ্কান সাবেক ক্রীড়ামন্ত্রীর অভিযোগ নিয়ে তদন্ত শুরু করার মতো প্রমাণ তাঁরা দেখছেন না।

 

এর পরপরই আলুথগামাগে তুললেন নতুন অভিযোগ। বার্তা সংস্থা এএফপির বরাতে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছেন, আলুথগামাগে এখন বলছেন, ‘তদন্ত থামাতে বিপুল পরিমাণ টাকা খরচ করছে ক্ষমতাবান লোকজন। টাকার বন্যা বইয়ে দিয়ে তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছে।’

 

তিনি দাবি করেছেন, ফাইনালটি যে পাতানো ছিল, সেই প্রমাণ দিতে তিনি প্রস্তুত আছেন। এজন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও আইসিসিকে তিনি যথাযথ তদন্ত করতে অনুরোধ করেছেন।

 

২০১১ বিশ্বকাপের ফাইনাল হয় ভারতের মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে। সেখানে হেরে যায় শ্রীলঙ্কা।

শেয়ার করুন :