বিশ্বকাপজয়ী আকবরের চোখ ‘উন্নতি’তে বিশ্বকাপজয়ী আকবরের চোখ ‘উন্নতি’তে – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: চলতি বছরের ফেব্রুয়ারিতে কোনোও বৈশ্বিক টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ প্রথমবারের মতো পেয়েছিল বাংলাদেশ। এর নেপথ্যে ছিলেন আকবর আলীদের মতো তরুণ-যুবারা। যাদের হাত ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলে বাংলাদেশ।

 

কিন্তু এই বিশ্বকাপ জয়ের অনন্য অনুভূতিকে নিয়ে থমকে নেই আকবরের জীবন। এই তরুণের চোখ এখন সামনের দিকে তাকিয়ে। কীভাবে আরও উন্নতি করা যায়, তা নিয়েই রাজ্যের ভাবনা খেলা করে বিশ্বকাপজয়ী এই যুব অধিনায়কের মনে।

 

সেজন্য চলছে কঠোর পরিশ্রম। বর্তমানে হাই পারফরম্যান্স (এইচপি) দলের ক্যাম্পে থাকা আকবর আলী প্রতিদিন ব্যস্ত সময় কাটাচ্ছেন। কখনো ব্যাটিং, কখনোবা উইকেটকিপিংয়ের অনুশীলন করছেন তিনি। আবার কখনো ফিটনেস ট্রেনিংও করতে হচ্ছে।

 

অনুশীলনের এই ব্যস্ততা নিয়ে কোনো খেদ নেই আকবর আলীর মনে। বরঞ্চ সময়টা ‘উপভোগ’ করে ‘শেখার’ কাজে লাগাচ্ছেন এই তরুণ।

 

শনিবার মিরপুর অ্যাকাডেমি মাঠে এইচপির অনুশীলন ছিল। সেখানেই নিজের ভাবনাগুলো প্রকাশ করেন আকবর আলী।

 

‘আমার মনে হয় না, ওইটা নিয়ে (অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়) এখন কেউ চিন্তা করে। ৮-৯ মাস হয়ে গেছে। যখন মনে হয়, তখন অবশ্যই ভালো লাগে। তবে এখন সামনে তাকাতে হবে।’

 

ক’দিন আগে হয়ে যাওয়া বিসিবি প্রেসিডেন্ট’স কাপ ওয়ানডে টুর্নামেন্টে তামিম ইকবালের নেতৃত্বাধীন তামিম একাদশে খেলেছেন আকবর আলী। কিন্তু দুটি ম্যাচে একাদশে থেকেও করতে পারেন নি প্রত্যাশা মেটানোর মতো কিছু।

 

ব্যক্তিগত ব্যর্থতার মধ্যেও সিনিয়রদের কাছ থেকে পাওয়া পরামর্শকে প্রাপ্তি হিসেবে দেখছেন আকবর আলী।

 

‘ব্যক্তিগতভাবে আমার জন্য একটু কঠিন অভিজ্ঞতা ছিল (প্রেসিডেন্ট’স কাপ)। তবে এক সপ্তাহের ওপরে ছিলাম, শিখতে পেরেছি অনেক কিছু। তামিম ভাই, মিঠুন ভাই, বিজয় (এনামুল হক) ভাইদের সঙ্গে অনেক কথা হয়েছে। যতটা সম্ভব, তাদের কাছ থেকে জানার চেষ্টা করেছি। তারাও অনেক ভালো ভালো কথা বলেছেন। আশা করি, তাদের সেই কথা ও অভিজ্ঞতাগুলো কাজে লাগাতে পারব।’

 

নিজের ভুল শুধরে নেওয়া, পারফরম্যান্সকে আরও উন্নতির চূড়ার দিকে নিয়ে যাওয়া এসব কিছুতেই এখন মনোযোগ তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যানের।

 

যেমনটি তিনি বলছিলেন, ‘আমি যেখানে থাকি সেখানেই উপভোগ করার চেষ্টা করি ও সর্বোচ্চ শেখার চেষ্টা করি। এখন এইচপিতে আছি, উপভোগ করার ও শেখার চেষ্টা করছি। ক্যাম্প তো সবসময় উন্নতি করার জন্য। মূল ব্যাপারটি সিম্পল, আগে যেখানে ছিলাম, সেখান থেকে উন্নতি করাই লক্ষ্য। কয়েকদিন হলো ক্যাম্পের। ভালোই হচ্ছে।’

শেয়ার করুন :