বাতিল হয়ে গেল দুটি বিশ্বকাপ বাতিল হয়ে গেল দুটি বিশ্বকাপ – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: প্রথমে পেছানো হয়েছিল এক বছর। কিন্তু এখন বাতিলই করে দেওয়া হয়েছে ফিফা অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ। ফুটবলের বৈশ্বিক সংস্থা ফিফা এমন সিদ্ধান্ত নিয়েছে।

 

চলতি বছরের শুরুর দিকে ভারতে হওয়ার কথা ছিল ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ। কিন্তু মহামারির কারণে এই বিশ্বকাপ পিছিয়ে নেওয়া হয় ২০২১ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু এখন মহামারি পরিস্থিতির উন্নতি না হওয়ায় বিশ্বকাপের এই আসরটি বাতিল করে দেওয়া হয়েছে।

 

আগামী ২০২২ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের পরবর্তী আসর বসবে। এবারের আয়োজক ভারতই তখন ওই আসর আয়োজন করবে।

 

এদিকে, অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের এবারের আসর বসার কথা ছিল কোস্টারিকায়। কিন্তু মহামারির কারণে সেটিও এক বছর পিছিয়ে দেওয়া হয়। এখন এই আসরও বাতিল করা হয়েছে।

 

তবে এবার যেহেতু আয়োজক ছিল কোস্টারিকা এবং মহামারির কারণে আসরটি হয়নি, সেটি বিবেচনায় ২০২২ সালে অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের আসরের আয়োজক কোস্টারিকাকেই রাখা হয়েছে।

 

ফিফার গভর্নিং বডির এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত গৃহিত হয়। পরে ফিফার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব ছিল না। তাই বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। ফিফার কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপও ২০২০ মেয়েদের দুটি বয়সভিত্তিক টুর্নামেন্ট বাতিল করার পক্ষেই মত দিয়েছে। তবে ২০২২ টুর্নামেন্ট দুটি আয়োজনের অধিকার ২০২০ সালে যাদের হাতে ছিল তাদেরই থাকবে।’

 

বিশ্বকাপ দুটি বাতিল হওয়ায় অংশগ্রহণকারী অনেক দেশই পড়বে সমস্যায়। কারণ, ২০২১ সালের শুরুতে বিশ্বকাপ হলে তখন যাদের বয়স ১৭ বা ২০ এর নিচে থাকতো, তারা খেলতে পারতেন। কিন্তু এখন বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় ২০২২ সালে তাদের বয়স হয়তো ১৭ বা ২০ এর নিচে থাকবে না। ফলে নতুন খেলোয়াড় তৈরির দিকে মনোযোগী হতে হবে অংশগ্রহণকারী দেশগুলোকে।

শেয়ার করুন :