বাংলাদেশ সফর অস্ট্রেলিয়ার জন্য ছিল ‘বড় ধাক্কা’! বাংলাদেশ সফর অস্ট্রেলিয়ার জন্য ছিল ‘বড় ধাক্কা’! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: টিম পেইন। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক। তাঁর নেতৃত্বগুণের চর্চা অবশ্য সেই বয়সিভত্তিক ক্রিকেটের দিনগুলি থেকেই হয়ে আসছিল। ১৬ বছর আগে বাংলাদেশে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অজিদের অধিনায়কত্ব ছিল পেইনের কাঁধে। সেই ২০০৪ সালে বাংলাদেশে আসা পেইন নিজের অভিজ্ঞতা নিয়ে কথা বলেছেন। জানিয়েছেন, বাংলাদেশ সফরে তাঁদের জন্য ‘বড় ধাক্কা’ ছিল।

 

টিম পেইন বয়সভিত্তিক ক্রিকেটে যে ঝলক দেখিয়েছেন, তাতে জাতীয় পর্যায়ে তাঁর অধিনায়কত্ব খানিকটা অনুমিতই ছিল। কিন্তু একাধিকবার চোট আর ব্র্যাড হাডিনের উত্থানে জায়গা করে নিতে পারেননি এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ২০১৭-১৮ অ্যাশেজের আগে তাকে আবার ফেরানো হয় টেস্ট দলে। কিন্তু ‘বুড়ে’ পেইনকে ফেরানো নিয়ে সমালোচনাও হয় বেশ। কিন্তু ঘটনাচক্রে পেইনই এখন অজিদের অধিনায়ক।

 

বল টেম্পারিংকাণ্ডে ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ক্রিকেটে বড় বিপর্যয় দেখা দেয়। নিষিদ্ধ হন ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথরা। ভাবমূর্তির সংকটে পড়া ক্রিকেট অস্ট্রেলিয়া অধিনায়কত্ব দেয় টিম পেইনকে। শুরুতে ধুঁকলেও পরে পায়ের নিচে জমি শক্ত করেছেন তিনি।

 

টিম পেইনের নেতৃত্বগুণ, ওঠে আসা সবকিছু নিয়ে আলোকপাত করেছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। সেখানেই পেইন স্মৃতিচারণা করেছেন বাংলাদেশে ২০০৪ সালে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা নিয়ে কথা বলেছেন।

 

টিম পেইন বলেন, ‘অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্বে দেওয়ার সম্মান পেয়েছিলাম আমি। ওই সময়ের যেটি সবচেয়ে বেশি মনে পড়ে, বাংলাদেশের মতো একটি দেশে প্রথমবার যাওয়া, চোখ খুলে দেওয়ার মতো ব্যাপার ছিল সেটি, তেমন কিছুর অভিজ্ঞতা আগে কখনো হয়নি। আমার মনে আছে, ওখানে প্রথম সপ্তাহে ছেলেরা সবাই ধাক্কা খেয়েছিল যে, অস্ট্রেলিয়ায় আমরা যেভাবে অভ্যস্ত, সেসবের চেয়ে কতোটা আলাদা ওখানে। তরুণ একটি অস্ট্রেলিয়ান দলের জন্য সেখানে যাওয়া ও সেই অভিজ্ঞতা ছিল বড় একটি চ্যালেঞ্জ।’

 

Read More:

অস্ট্রেলিয়া বলছে, বিশ্বকাপ আয়োজন ‘অবাস্তব’

 

কী ছিল সেই চ্যালেঞ্জ? পেইন বলছেন, বাংলাদেশের আবহ, কন্ডিশন ও পারিপার্শ্বিক বাস্তবতার কথা। বিশেষত স্পিন খেলার ক্ষেত্রে। অস্ট্রেলিয়ায় উঠতি ক্রিকেটাররা স্পিন খেলার শিক্ষা ততোটা পায় না।

 

‘‘স্পিন খেলার কথাও মনে পড়ে আমার, ভাবছিলাম, ‘এটা কতটা কঠিন!’ এবং গত ১৫-১৬ বছরেও তা বদলায়নি।”-যোগ করেন পেইন।

 

২০০৪ সালে পেইন টপ অর্ডারে ব্যাট করা ছাড়াও করতেন মিডিয়াম পেস। পরে উইকেটকিপিংয়ে থিতু হন।

 

সেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ট্রফির মূল লড়াই থেকে ছিটকে যাওয়ার পর প্লেট পর্বের ফাইনালে ঢাকার ফতুল্লায় বাংলাদেশের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। নাফিস ইকবাল, নাঈম ইসলাম ও আফতাব আহমেদের ফিফটিতে বাংলাদেশ করেছিল ২৫৭ রান। রান তাড়ায় দারুণ রোমাঞ্চ ছড়ানো ম্যাচে অস্ট্রেলিয়া হেরে যায় ৮ রানে। চার চারটি রান আউট ভুগিয়েছিল পেইনের দলকে। বাঁহাতি স্পিনার এনামুক হক জুনিয়র ৫ উইকেট নিয়ে হয়েছেন জয়ের নায়ক। এনামুল তখন টেস্ট খেলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে এসেছিলেন।

 

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :