বাংলাদেশের ক্রিকেটারদের জন্য ‘করোনা অ্যাপ’ বাংলাদেশের ক্রিকেটারদের জন্য ‘করোনা অ্যাপ’ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে স্থবির বাংলাদেশের ক্রীড়াঙ্গন। ক্রিকেট, ফুটবল, হকি–কোনো খেলাই মাঠে নেই। সহসাই মাঠে খেলা ফিরবে, সেই সম্ভাবনাও আপাতত দেখা যাচ্ছে না। বরঞ্চ দেশে প্রতিনিয়ত করোনার ছোবল বাড়ছেই।

 

এই অবস্থায় ক্রিকেটারদের শারীরিক আর মানসিক ফিটনেস নিয়ে চিন্তিত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উপরন্তু সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, স্পিনার নাজমুল ইসলাম অপু আর সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল (তামিম ইকবালের বড় ভাই) করোনায় আক্রান্ত হয়ে দুঃশ্চিন্তা বাড়িয়েছেন।

 

উদ্ভূত পরিস্থিতিতে বাড়তি সতর্কতা অবলম্বন করছে ক্রিকেট বোর্ড। এরই প্রেক্ষিতে নেওয়া হচ্ছে প্রযুক্তির সহায়তা, ক্রিকেটারদেরকে দেওয়া হচ্ছে বিশেষ ‘করোনা অ্যাপ’।

 

ইতিমধ্যেই মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাসসহ অন্তত ৪০ জন ক্রিকেটারকে এই অ্যাপ সরবরাহ করা হয়েছে। জাতীয় দলের ক্রিকেটার এবং জাতীয় দলের আশপাশে থাকা ক্রিকেটাররা এই অ্যাপ পাচ্ছেন। এছাড়া নারী জাতীয় দলের ক্রিকেটার এবং অনূর্ধ্ব-১৯ নারী দলের ক্রিকেটারদেরকেও এই অ্যাপের আওতায় আনা হচ্ছে।

 

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী এমন তথ্য জানিয়েছেন।

 

 

বাংলাদেশের ক্রিকেট দীর্ঘদিন ধরেই ‘অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার (এএমএস)’ ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমে ক্রিকেটারদের শারীরিক অবস্থার তথ্য জানা যায়। এবার এর সাথে করোনা সংশ্লিষ্ট প্রশ্নাদি যুক্ত করা হয়েছে।

 

নিজাম উদ্দিন চৌধুরী বলছিলেন, ‘বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করে আসছি আমরা। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ এই কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ (করোনা অ্যাপ)। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজখবর রাখা হবে।’

 

ক্রিকেটাররা নিজেদের স্মার্টফোনে এই অ্যাপ ব্যবহার করবেন। অ্যাপে প্রশ্ন দেওয়া থাকবে, এর উত্তর দেবেন ক্রিকেটাররা। এছাড়া প্রতিদিন সকালে শারীরিক ও মানসিক ফিটনেসের বিষয়ে কিছু প্রশ্নের উত্তর দেবেন ক্রিকেটাররা। তাঁদের উত্তরের বিশ্লেষণ করবে বিসিবির মেডিকেল টিম। প্রয়োজন হলে নেওয়া হবে ব্যবস্থা।

 

মূলত, প্রতিদিন ক্রিকেটারদের ফোন করে শারীরিক ও মানসিক অবস্থার তথ্য জানাটা বেশ কঠিন। এজন্যই এই অ্যাপ ব্যবস্থার দিকে হাঁটা হয়েছে।

শেয়ার করুন :