‘বদলে যাওয়া’ তাসকিন ‘বদলে যাওয়া’ তাসকিন – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: ‘ওয়ার্ক এথিক’ ঠিক নেই। তাসকিন আহমেদকে নিয়ে এই সমালোচনা বেশ জোরালো। নিজেকে নিয়ে এই সমালোচনার জেরেই কী-না কে জানে, এই পেসার এখন নিজেকে বদলে নিচ্ছেন। অনুশীলনের প্রতি ডেডিকেশন বেড়েছে, ফিটনেসও যথার্থ। তাসকিন এখন স্কিল বাড়ানোয় ভীষণ মনোযোগী।

 

গেল কিছুদিন ধরে যারা তাসকিনকে ফলে করেছেন, তাদের কাছে এই পেসারের বদলে যাওয়া ‘নতুন রূপের’ ঝলক হয়তো ধরা দিয়েছে।

 

মহামারিকালে যখন ঘরবন্দি হয়ে থাকতে হয়েছিল, তখন সামাজিক যোগাযোগমাধ্যমে তাসকিন ছিলেন বেশ সক্রিয়। জিমে ফিটনেস নিয়ে কাজ করার ছবি ও ভিডিও পোস্ট করেছেন নিয়মিত। পরিশ্রমের সুফল হিসেবে ওজন কমেছে তাঁর, বেড়েছে পেশীর আকার।

 

এরপর মাঠের অনুশীলনে যখন ফিরলেন, তাসকিনকে দেখা গেল ‘চনমনে উজ্জ্বল’। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তাসকিন অনুশীলনের নিয়মিত মুখ। বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে বোলিং নিয়ে কথা বলছেন, পরামর্শ নিচ্ছেন, উন্নতির জায়গা খুঁজছেন নিয়মিতই।

 

২৫ বছর বয়সী তাসকিনের এই তাড়নার প্রতিফলনও দেখা যাচ্ছে নেটে। অনুশীলনে জাতীয় দলের ব্যাটসম্যানদের বেশ ভোগাচ্ছেন তিনি, করছেন আগুনঝরা বোলিং।

 

নিজের উন্নতির ধারা তাসকিন নিজেও বুঝতে পারছেন। কিন্তু আত্মতৃপ্তিতে ভুগছেন না, চোখ তাঁর আরো সামনে।

 

তিনি বলছিলেন, ‘ফিটনেসে আগের চেয়ে উন্নতি হয়েছে। তবে উন্নতির তো শেষ নেই। বিশ্বমানের হতে হলে, আরও ধারাবাহিক হতে হলে কঠোর পরিশ্রম সবসময় করে যেতে হবে। আসলে এখনই শেষ নয়। সামনে আরও ভালো কিছু হবে, আশা করছি। আমি আমার চেষ্টা, ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করবো যেন আরও উন্নতি হয় ও ভালো করতে পারি।’

 

পরিশ্রম ও নিবেদন- এ দুইয়ের ফলে ছন্দে ফিরছেন তাসকিন। যা তাঁকে অনুপ্রাণিত করছে, আরও উন্নতির পথে হাঁটতে উৎসাহ যোগাচ্ছে।

 

‘আগের থেকে ভালো ছন্দ এসেছে। ভালোও লাগছে। পেস, সিম পজিশন, এসব নিয়ে কাজ করছি কোচদের সঙ্গে। আগের থেকে উন্নতি হয়েছে। আল্লাহ যদি সুস্থ রাখেন, আগের চেয়ে আরও উন্নতি হবে। নিশানা, গতি, সিম পজিশন, এসব আরও ভালো হবে।’

 

তাসকিনকে বাংলাদেশের জার্সি গায়ে সর্বশেষ দেখা গেছে দুই বছরেরও বেশি সময় আগে। শ্রীলঙ্কায় নিদাহান ট্রফি টি-টোয়েন্টিতে ২০১৮ সালের মার্চে খেলেছিলেন তিনি। আর ওয়ানডেতে ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে সবশেষ খেলেন এই পেসার। ওই সফরেই সবশেষ টেস্ট খেলেছিলেন।

 

গেল মার্চে বাংলাদেশ ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট খেলে। সে ম্যাচের জন্য স্কোয়াডে জায়গা পেয়েছিলেন তাসকিন। কিন্তু একাদশে সুযোগ হয়নি।

 

তাসকিন এখন নিজের ফিটনেস ও স্কিলের প্রমাণ দিয়ে জায়গা পেতে চান জাতীয় দলে। হতে চান ধারাবাহিক। সে লক্ষ্যেই তাঁর ‘বদলে যাওয়া’।

শেয়ার করুন :