পাঁচ প্রবাসী ফুটবলারে বাংলাদেশের চোখ পাঁচ প্রবাসী ফুটবলারে বাংলাদেশের চোখ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: বাংলাদেশি বংশোদ্ভূত হামজা দেওয়ান চৌধুরীর দিকে চোখ ছিল। ইংল্যান্ডের লেস্টার সিটি ক্লাবে খেলা এই ফুটবলার বাংলাদেশের হয়ে খেলতে চান না। কারণ, তাঁর বুকে ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলার স্বপ্ন।

 

হামজাকে পাওয়া যাবে না। তবে বসে নেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রবাসী থাকা পাঁচ ফুটবলারের দিকে এখন তাঁদের চোখ।

 

এই পাঁচ ফুটবলার হলেন- যুক্তরাজ্যে থাকা মোহাম্মদ সামাদ নূর, ইব্রাহিম খান ও মিনাজ মিয়া, জার্মানিতে থাকা জেসে সামির শামসুল ও গ্যাব্রিয়েল লুইস শামসুল। এঁরা সবাই বাংলাদেশি বংশোদ্ভূত।

 

এঁদের মধ্যে মিনাজ সবার ছোট, বয়স মাত্র ১৬ বছর। আর সবার বড় জেসে সামির, বয়স ২৯ বছর।

 

বাফুফে সূত্র জানিয়েছে, এই পাঁচ ফুটবলারের বায়োডাটা বিশ্লেষণ করা হচ্ছে। বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে এসব ফুটবলার সম্পর্কে খোঁজ নিচ্ছেন।

 

জেমি ডেও সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পাঁচ প্রবাসী ফুটবলারের মধ্যে ইংল্যান্ডের তিনজ সম্পর্কে আমার ধারণা আছে। করোনার কারণে তাঁদের সাথে দেখা করা সম্ভব হয় নি। তাঁদের ব্যাপারে খোঁজখবর নিচ্ছি।’

 

যে পাঁচ ফুটবলারকে ঘিরে আলোচনা, তাঁদের বিষয়ে বিস্তারিত জানার পর ডাকা হতে পারে ঢাকায়। যদি তাঁরা সাড়া দেন, তবে ঢাকায় হবে ট্রায়াল। সেই ট্রায়ালে থাকবেন বাংলাদেশের কোচ জেমি ডে এবং কোচিং স্টাফের অন্যান্যরা। থাকবেন বাফুফের ঊর্ধ্বতন কর্মকর্তারাও।

 

ট্রায়ালে যদি কোনো ফুটবলার সন্তুষ্ট করতে পারেন, তাঁদের ‘অ্যাপ্রোচ’ যদি ভালো মনে হয়, তবেই দেশের হয়ে খেলার আমন্ত্রণ জানানো হবে। তবে করোনার কারণে বিষয়টি আপাতত পিছিয়ে যাচ্ছে। অক্টোবরের পর ওই পাঁচ ফুটবলারকে ডাকা হতে পারে।

 

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ডেনমার্ক প্রবাসী। ২০১৩ সালে প্রথম প্রবাসী ফুটবলার হিসেবে লাল-সবুজের জার্সি গাড়ে জড়ান তিনি। এরপর নিজের ফুটবল প্রতিভা দিয়ে মুগ্ধ করেছেন দেশের মানুষকে। তাঁর নেতৃত্বে সাম্প্রতিক সময়ে ইতিবাচক ফুটবল খেলছে বাংলাদেশ।

 

জামাল ভূঁইয়ার মতো অন্তত আরো একজন প্রবাসী ফুটবলার চান কোচ জেমি ডে। তিনি বলছিলেন, ‘আমি আরো দুই বছরের জন্য (বাংলাদেশের) কোচ হয়েছি। আশা করছি, জামাল ভূঁইয়ার মতো ফুটবলার খুঁজে পাবো।’

শেয়ার করুন :