দেশে ফিরলেন সাকিব, দিতে চান ‘প্রতিদান’ দেশে ফিরলেন সাকিব, দিতে চান ‘প্রতিদান’ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পৌঁছেছেন সাকিব আল হাসান। কাল গভীর রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান এই বাঁহাতি অলরাউন্ডার।

 

দীর্ঘ ভ্রমণযাত্রার ক্লান্তি থাকলেও বিমানবন্দরে গভীর রাতেই সংবাদমাধ্যমের মুখোমুখি হন সাকিব। বলেন, তিনি দেশের মানুষের ভালোবাসার ‘প্রতিদান’ দিতে চান।

 

জুয়াড়ির কাছ থেকে তিন দফায় ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সেটি আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে না জানানোর কারণে এক বছরের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয় সাকিব আল হাসানকে। সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত ২৮ অক্টোবর। এখন সাকিব মুক্ত, নামতে পারবেন মাঠে।

 

দেশের সর্বকালের এই সেরা ক্রিকেটার চলতি বছর যুক্তরাষ্ট্রে আসা-যাওয়ার মধ্যে আছেন। সেখানে তার স্ত্রী-সন্তানদের দেখতে সাকিব আসা-যাওয়া করছেন। গেল এপ্রিলে তার স্ত্রী দ্বিতীয় কন্যা সন্তান ইররাম হাসানের জন্ম দেন।

 

গেল সেপ্টেম্বরের প্রথম দিকে দেশে ফিরেন সাকিব। উদ্দেশ্য ছিল, ফিটনেস ঠিক করে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামা। কিন্তু কোয়ারেন্টিন জটিলতায় বাংলাদেশের লঙ্কা সফর স্থগিত হয়ে যায়।

 

বিকেএসপিতে চার সপ্তাহ অনুশীলন করা সাকিবও অক্টোবরের প্রথম দিকেই ফিরে যান যুক্তরাষ্ট্রে। তবে এ দফায় সেখানে ফিটনেস ঠিক রাখতে কিছু কাজও করেছেন তিনি।

 

এবার সাকিব দেশে ফিরেছেন বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার জন্য। চলতি মাসেই পাঁচটি দলের অংশগ্রহণে এই টুর্নামেন্ট হওয়ার কথা।

 

কাল রাতে ঢাকায় ফেরা সাকিব আল হাসান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আগের রাতে নিজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে নির্দিষ্ট যেসব প্রশ্নের উত্তর দিয়েছিলেন, অনেকটা প্রায় সেরকম প্রশ্নেরই মুখোমুখি হন সাকিব।

 

টি-টোয়েন্টি টুর্নামেন্টে সাকিবকে ফিটনেসের প্রমাণ দিয়ে খেলতে হবে বলে জানিয়ে দিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সাকিবও তাতে রাজি।

 

তবে নিজের ফিটনেস এখন খানিকটা সংশয়ে সাকিব। এ সংক্রান্ত প্রশ্নের জবাবে বলেন, শ্রীলঙ্কা সফরের প্রস্তুতির জন্য অনুশীলন করে যে ফিটনেস তিনি পেয়েছিলেন, এখন সেটা নেই। তবে পুরো ফিটনেস ফিরে পেতে তিনি কাজ করবেন বলেও জানালেন।

 

সাকিব বলেন, জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ সফরে আসবে। ওই সফরের জন্য বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্ট খুবই গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টে খেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার জন্য পুরো ফিটনেস ফিরে পেতে চান তিনি।

 

আইসিসির নিষেধাজ্ঞার সময়ে মানুষের যে ভালোবাসা ও সমর্থন পেয়েছেন, এর প্রতিদান দিতে চান বলে জানালেন সাকিব।

 

‘এবার দেশে একটা স্বস্তি নিয়ে এসেছি। এর আগে যখন এসেছি তখন তো এতটা স্বস্তিতে ছিলাম না। এখন সে জায়গা থেকে অনেকটাই স্বস্তি। এখন আমার দায়িত্ব হচ্ছে সবার ভালোবাসা, দোয়া, সমর্থনের প্রতিদান দেওয়া।’

 

‘এবারের ফেরা অবশ্যই ব্যতিক্রম। অন্যান্যবার হয়ত কোনো জায়গায় ঘুরা শেষে দেশে ফিরি। এবারো হয়তো কোনো একটা কাজ শেষে আসলাম দেশে। কিন্তু মাথার উপর যে চাপ ছিল, সেই চাপটা ছেড়ে আসতে পারলাম। সবার প্রতিদান দেওয়াই এখন আমার সবচেয়ে বড় দায়িত্ব।’

 

নিষেধাজ্ঞামুক্ত সাকিব মাঠে ফেরার আগেই পেয়েছেন দারুণ সুখবর। গেল বুধবার আইসিসি সর্বশেষ যে ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিং প্রকাশ করে, তাতে শীর্ষস্থান ফিরে পেয়েছেন তিনি। নিষেধাজ্ঞার কারণে র‌্যাঙ্কিংয়ে তার নাম প্রত্যাহার করা হয়েছিল।

 

সাকিব এখন ৩৭৩ রেটিং নিয়ে শীর্ষে। দুইয়ে থাকা মোহাম্মদ নবীর রেটিং ৩০১।

শেয়ার করুন :