দাবা অলিম্পিয়াড: বাংলাদেশ দলে ১৪ দাবাড়ু দাবা অলিম্পিয়াড: বাংলাদেশ দলে ১৪ দাবাড়ু – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: মহামারি করোনা পরিস্থিতিতে এবার বিশ্ব দাবার সবচেয়ে বড় আসর অলিম্পিয়াড এক বছর পিছিয়ে গেছে। বিকল্প হিসেবে দাবা অলিম্পিয়াড অনলাইনে আয়োজন করছে বিশ্ব দাবা সংস্থা (ফিদে)। অনলাইন দাবা অলিম্পিয়াডে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন। এ লক্ষ্যে গঠন করা হয়েছে ১৪ সদস্যের বাংলাদশ দল।

 

বিশ্ব দাবা সংস্থা জানিয়েছে, আগামী ২২ জুলাই থেকে ৩০ আগস্ট সময় পর্যন্ত বিভিন্ন পর্বে হবে অনলাইন দাবা অলিম্পিয়াড। প্রায় ১৯০টি দেশ এই অলিম্পিয়াডে অংশ নিতে পারে।

 

বাংলাদেশ ড. শোয়েব রিয়াজ আলমকে অধিনায়ক ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিলকে রিজার্ভ অধিনায়ক রেখে দল গঠন করেছে।

 

দলের আছেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, আন্তর্জাতিক নারী মাস্টার রানী হামিদ, আন্তর্জাতিক নারী মাস্টার শারমীন সুলতানা শিরিন, নারী ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা।

 

অতিরিক্ত দাবাড়ু হিসেবে আছেন ফিদে মাস্টার মো. তৈয়বুর রহমান, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, ক্যান্ডিডেট মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, নারী ফিদে মাস্টার নাজরানা খান ইভা, নারী ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার শারমীন সামিহা সিম্মী।

 

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলছেন, ‘অনলাইন অলিম্পিয়াডে বাংলাদেশের লক্ষ্য দ্বিতীয় রাউন্ডে খেলা।’

 

ভবিষ্যতে বাংলাদেশেও অনলাইনে দাবা প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে জানিয়েছেন তিনি।

 

দাবা অলিম্পিয়াডের প্রথম পর্ব বেজ ডিভিশন। এরপর ডিভিশন ৪, ডিভিশন ৩, ডিভিশন ২, টপ ডিভিশন, দ্বিতীয় পর্বে প্লে-অফ, প্রিলিমিনারি রাউন্ড, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল হবে।

 

৬টি বোর্ডে হবে প্রতিটি ম্যাচ। তন্মধ্যে ২টি ওপেন বোর্ড, ২টি নারী বোর্ড, একটি ওপেন বোর্ড অনূর্ধ্ব-২- এবং একটি বালিকা বোর্ড অনূর্ধ্ব-২০।

শেয়ার করুন :