তামিমদের চোখ লঙ্কার জবাবে তামিমদের চোখ লঙ্কার জবাবে – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: অনিশ্চয়তার দোলাচলে দুলছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। লঙ্কান স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার কথা উল্লেখ করে দেশটির ক্রিকেট বোর্ড (এসএলসি) বাংলাদেশকে যেসব শর্ত দিয়েছে, তাতে সফরে রাজি নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 

বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে শ্রীলঙ্কাকে। এখন শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড তাঁদের স্বাস্থ্য অধিদপ্তর বা সরকারি পর্যায়ে আলাপ করে কী সিদ্ধান্ত নেয়, সেদিকেই তাকিয়ে আছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। শ্রীলঙ্কা তাঁদের শর্তের বেড়াজাল কমিয়ে বাংলাদেশকে সফরের আমন্ত্রণ জানাবে, এমনটাই প্রত্যাশা করছেন মুমিনুল হকরা।

 

চলতি মাসের ২৮ তারিখ শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা বাংলাদেশের। সেখানে মাসখানেক অনুশীলন করবে টাইগার-বাহিনী। ২৪ অক্টোবর শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। ম্যাচগুলো আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

 

জাতীয় দলের সাথে যাবে হাই পারফরম্যান্স (এইচপি) দল। উভয় দল মিলে করবে অনুশীলন। এরপর নিজেদের সিরিজ খেলতে আলাদা হয়ে যাবে এইচপি দল। শ্রীলঙ্কায় গিয়ে করোনাভাইরাসের পরীক্ষা করিয়ে নেগেটিভ হওয়া সাপেক্ষে তৃতীয় দিন থেকে অনুশীলনে নামবে বাংলাদেশ।

 

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কথাবার্তা এরকমই পাকা হয়েছিল। কিন্তু হুট করে লঙ্কান বোর্ডের পক্ষ থেকে বাংলাদেশকে কিছু শর্তের কথা চিঠি দিয়ে জানানো হয়। দেশটির স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব শর্ত নাকি দেওয়া হয়েছে।

 

লঙ্কান বোর্ড জানায়, সফরে বাংলাদেশের বহর ৩০ জনের বেশি হতে পারবে না। অথচ বাংলাদেশ জাতীয় দল ও হাই পারফরম্যান্স (এইচপি) দল মিলিয়ে বহরে ৬৫ জন থাকার কথা।

 

লঙ্কান বোর্ড বলছে, শ্রীলঙ্কা সফরে বাংলাদেশকে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সময়ে হোটেল থেকেও বের হওয়া যাবে না। সফরে বাংলাদেশকে নেট বোলার ও বল থ্রোয়ার দেবে না লঙ্কানরা। এমনকি বাংলাদেশ থেকেও নেট বোলার বা বল থ্রোয়ার নিতে দেবে না তাঁরা।

 

বাংলাদেশ এসব শর্তে চরম আপত্তি জানিয়েছে। কাল সোমবার বিসিবির কয়েকজন পরিচালকের সঙ্গে বৈঠক করেন সভাপতি নাজমুল হাসান পাপন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘শ্রীলঙ্কা আমাদেরকে যে শর্ত দিয়েছে, সেটা মেনে টেস্ট চ্যাম্পিয়নশিপ কেন, কোনো কিছুই খেলতে যাওয়া সম্ভব নয়। আমরা আমাদের অবস্থান পরিষ্কারভাবে তাদেরকে জানিয়ে দিয়েছি। এখন তারা যদি শর্ত রিভিউ করে, তাহলে আমরা পরবর্তী বিবেচনা করবো। কিন্তু শর্ত পরিবর্তন না করা পর্যন্ত আমরা সফরে যাবো না।’

 

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ

 

বাংলাদেশ থেকে কড়া জবাব পেয়ে সুর নরম করেন শ্রীলঙ্কার যুব ও ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে। কাল সোমবারই তিনি টুইটারে লিখেন, ‘আমরা সবাই জানি যে কোভিড-১৯ মহামারী এখনও বিশ্বজুড়ে প্রবলভাবে বিরাজমান, এই অবস্থায় প্রতিরোধমূলক ব্যবস্থাই সর্বোচ্চ প্রাধান্য পাচ্ছে। তবে এই অঞ্চলের ক্রিকেটের স্বার্থে আমি এসএলসিকে (শ্রীলঙ্কা ক্রিকেট) বলেছি কোভিড টাস্কফোর্সের সঙ্গে আলোচনা করে বিসিবির ব্যাপারটি পুনর্বিবেচনা করতে।’

 

স্পষ্টত, বাংলাদেশ যেসব শর্তের বিপরীতে কড়া জবাব দিয়েছে, সেসব শর্ত যেন শিথিল করা হয়, সে ব্যবস্থা গ্রহণ করতেই নির্দেশ দিয়েছেন লঙ্কান ক্রীড়ামন্ত্রী।

 

বাংলাদেশের কড়া জবাব, শ্রীলঙ্কার সুর নরম

 

এখন লঙ্কান বোর্ড বাংলাদেশকে কী উত্তর দেয়, সেদিকেই সবার চোখ। লঙ্কানদের জবাবের ওপরই নির্ভর করছে বাংলাদেশের সফর।

 

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, আজ মঙ্গলবার সন্ধ্যা বা রাতের মধ্যে লঙ্কান বোর্ডের উত্তর জানার আশা করছেন তাঁরা।

শেয়ার করুন :