তাজমহল খুলছে, সুযোগ পাবেন পাঁচ হাজার ‘ভাগ্যবান’ তাজমহল খুলছে, সুযোগ পাবেন পাঁচ হাজার ‘ভাগ্যবান’ – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: তাজমহল। এই একটি শব্দের পর আর কিছু না বললেও চলে। বিশ্বের প্রতিটি কোণের মানুষ এই অপূর্ব স্থাপত্য নিদর্শনের নাম জানে, গুণও বুঝে।

 

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এই তাজমহল নিজের প্রয়াত স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে নির্মাণ করেছিলেন মোগল সম্রাট শাহজাহান।

 

ভারতের পর্যটন শিল্পের রাজস্ব আয়ের বৃহৎ উৎস এই তাজমহল দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় ধরে তালাবদ্ধ। কারণ? ওই মহামারি, ওই করোনাভাইরাস। ১৭ মার্চ তাজমহল বন্ধ করে দেওয়া হয়।

 

তবে সুসংবাদ হচ্ছে, ফের খুলছে ভারতের বিখ্যাত এই স্মৃতিস্তম্ভ। আগামী ২১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে তাজমল। একই সাথে আগ্রা কেল্লাও উন্মুক্ত করা হচ্ছে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে আগ্রার প্রশাসন।

 

টাইমস অব ইন্ডিয়া বলছে, যে কেউ চাইলেই তাজমহল বা আগ্রা কেল্লায় ঢুকতে পারবেন না। প্রতিদিন পাঁচ হাজার ‘ভাগ্যবান’ মানুষ তাজমহলে প্রবেশের সুযোগ পাবেন। আর আগ্রা কেল্লায় এ সংখ্যা হবে আড়াই হাজার।

 

বেশ কিছু নিয়ম মেনে তবেই এসব বিখ্যাত স্থাপনায় প্রবেশের সুযোগ পাবেন পর্যটকরা। আগের মতো কেউ প্রবেশপথ থেকে টিকেট কিনতে পারবেন না। টিকেটের জন্য এসএসআই মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে।

 

টিকেট পেলেও যে প্রবেশের সুযোগ পেয়ে যাবেন, তা নয়। প্রবেশপথে সবার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। বেশি তাপমাত্রা হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

 

প্রত্যেক দর্শনার্থীর হাত প্রবেশপথে স্যানিটাইজ করা হবে, সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

 

এছাড়া শুক্রবার ও রোববার বন্ধ থাকবে তাজমহল। রোববার বন্ধ থাকবে আগ্রা কেল্লা। এই ছুটির দিনে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা হবে এসব স্থাপনা।

শেয়ার করুন :