টেস্ট ক্রিকেটে ‘করোনা বদলি’! টেস্ট ক্রিকেটে ‘করোনা বদলি’! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: করোনাভাইরাস তথা কোডিভ-১৯ এর কারণে টেস্ট ক্রিকেটে নতুন নিয়ম এসেছে আইসিসি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা‘কোভিড-১৯ বদলি’ চালু করেছে সাময়িক সময়ের জন্য।

 

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

 

এছাড়াও আইসিসির ক্রিকেট কমিটি বলে লালা ব্যবহার নিষিদ্ধ, স্থানীয় ম্যাচ অফিসিয়াল নিয়োগ, প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার যে সুপারিশগুলো করেছিল, সেগুলোও সংস্থাটির প্রধান নির্বাহীর কমিটি অনুমোদন দিয়েছে।

 

কোভিড-১৯ বদলি
টেস্ট ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটারের করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তার বদলি নামাতে পারবে সংশ্লিষ্ট দল। এটি অনেকটা ‘কনকাশন বদলি’র মতো। বদলির ক্ষেত্রে যাকে বদলি করে নতুন খেলোয়াড় নেওয়া হবে একাদশে, তিনি ওই বদলির খেলোয়াড়েরর একই ধরনের খেলোয়াড় হতে হবে। এটির অনুমোদন পেতে হবে ম্যাচ রেফারির কাছ থেকে।

 

তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

 

আরো পড়ুন:

বিসিবির সাড়ে তিনশ’ কর্মচারীর পাশে ক্রিকেটাররা

 

বলে লালা ব্যবহার নিষিদ্ধ
বল চকচকে করতে খেলোয়াড়রা লালা ব্যবহার করে থাকেন। তবে এখন থেকে আর তা করা যাবে না। ভুল করে এই কাজ করলে সংশ্লিষ্ট দলকে প্রথমে সতর্ক করা হবে। প্রতি ইনিংসে একটি দলকে দুবার সতর্ক করা হবে। এরপরও একই কাজ করলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে। লালা ব্যবহার করামাত্র আম্পায়ারের নির্দেশে বল জীবাণুমুক্ত করার পরই আবার খেলা শুরু করা যাবে।

 

স্থানীয় ম্যাচ অফিসিয়াল
কোভিড-১৯ পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা হয়েছে। আপাতত আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দিতে পারবে আইসিসি।

 

বাড়তি রিভিউ
সঙ্কটকালীন সময়ে তুলনামূলক কম অভিজ্ঞ ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন করতে পারেন, বিষয়টি বিবেচনায় রেখে প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার সুপারিশও অনুমোদন দেওয়া হয়েছে। টেস্টের ক্ষেত্রে প্রতি ইনিংসে এখন থেকে রিভিউ থাকবে তিনটি করে, আর সাদা বলের ক্রিকেটে প্রতি ইনিংসে দুটি করে।

 

এছাড়া, খেলোয়াড়দের আচরণবিধি লঙ্ঘনের শাস্তি প্রক্রিয়ার সময় আইসিসি ক্রিকেট অপারেশনস টিম ম্যাচ রেফারিদের সহায়তা করবেন। একজন নিরপেক্ষ এলিট প্যানেল ম্যাচ রেফারি ভিডিও লিঙ্কের মাধ্যমে যে কোনো ধরনের শুনানি পরিচালনা করবেন বলে জানিয়েছে আইসিসি।

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :