চ্যাম্পিয়ন্স লিগে মেসির অনন্য রেকর্ড চ্যাম্পিয়ন্স লিগে মেসির অনন্য রেকর্ড – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ ছিল ২৮ সেপ্টেম্বর; যেদিন গোল করেছিলেন লিওনেল মেসি। এরপর বার্সা আরও তিনটি ম্যাচ খেললেও জালের দেখা পাননি আর্জেন্টাইন তারকা। ফলে তাঁর পারফরম্যান্স নিয়ে শুরু হয়ে যায় কানাঘুষা।

 

সব থামিয়ে মেসি জ্বলে ওঠলেন চ্যাম্পিয়ন্স লিগে। খেললেন নিজের মতো করে। গোল করলেন, করালেন। সাথে গড়লেন অনন্য এক রেকর্ডও।

 

কাল রাতে ন্যু ক্যাম্পে ফেরেন্সভারোসের বিপক্ষে ৫-১ গোলে জয় পেয়েছে বার্সেলোনা। গোল করেছেন মেসি, আনসু ফাতি, ফিলিপে কৌতিনিয়ো, পেদ্রি ও উসমান দেম্বেলে।

 

ম্যাচের ২৬তম মিনিটে ড্রিবলিংয়ে একজনকে কাটিয়ে ফেরেন্সভারোসের ডি-বক্সে ঢুকে পড়েন মেসি। তাঁকে ফাউল করেন ডিফেন্ডার আদনান কোভাসেভিচ। পেনাল্টি পায় বার্সা। স্পটকিক থেকে গোল করতে ভুল হয়নি মেসির।

 

এই গোল করার মধ্য দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা ১৬ মৌসুমে গোল করার রেকর্ড গড়েছেন লিওনেল মেসি।

 

চ্যাম্পিয়ন্স লিগে ১৬ মৌসুমে গোল করার রেকর্ড আছে ইংল্যান্ডের কিংবদন্তি খেলোয়াড় রায়ান গিগসের। তবে তিনি টানা ১৬ মৌসুমে গোল করতে পারেন নি।

 

লিওনেল মেসি ২০০৪-০৫ মৌসুমের প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলতে নামেন। সেবার এক ম্যাচ খেললেও গোল করতে পারেন নি। এরপর ২০০৫-০৬ মৌসুম থেকে ২০২০-২১ মৌসুম অবধি টানা গোল করেছেন তিনি।

 

চ্যাম্পিয়ন্স লিগের টানা ১৬ আসরে মেসির গোলের পরিসংখ্যান>>
২০০৫-০৬: ছয় ম্যাচে ১ গোল

২০০৬-০৭: পাঁচ ম্যাচে ১ গোল

২০০৭-০৮: নয় ম্যাচে ৬ গোল

২০০৮-০৯: বারো ম্যাচে ৯ গোল

২০০৯-১০: এগারো ম্যাচে ৮ গোল

২০১০-১১: তেরো ম্যাচে ১২ গোল

২০১১-১২: এগারো ম্যাচে ১৪ গোল

২০১২-১৩: এগারো ম্যাচে ৮ গোল

২০১৩-১৪: সাত ম্যাচে ৮ গোল

২০১৪-১৫: তেরো ম্যাচে ১০ গোল

২০১৫-১৬: সাত ম্যাচে ৬ গোল

২০১৬-১৭: নয় ম্যাচে ১১ গোল

২০১৭-১৮ দশ ম্যাচে ৬ গোল

২০১৮-১৯: দশ ম্যাচে ১২ গোল

২০১৯-২০: আট ম্যাচে ৩ গোল

২০২০-২১: এক ম্যাচে ১ গোল (চলতি মৌসুম চলছে)।

 

চ্যাম্পিয়ন্স লিগের ক্যারিয়ারে সবমিলিয়ে ১৪৪টি ম্যাচ খেলে ১১৬টি গোল করেছেন আর্জেন্টাইন সুপার স্টার। তিনি গ্রুপপর্বে করেছেন ৬৯টি গোল। টুর্নামেন্টের ইতিহাসে আর কোনো খেলোয়াড় গ্রুপপর্বে এতো বেশি গোল করতে পারেন নি।

 

মেসির রেকর্ড আছে আরেকটি। চ্যাম্পিয়ন্স লিগে নিজের ক্যারিয়ারে ফেরেন্সভারোসের বিপক্ষে ৩৬তম প্রতিপক্ষ হিসেবে গোল করেছেন মেসি। এতো বেশি প্রতিপক্ষের বিপক্ষে এই টুর্নামেন্টে আর কেউ গোল করতে পারেন নি।

শেয়ার করুন :