চেনা আবহে উচ্ছ্বসিত মাহমুদউল্লাহরা চেনা আবহে উচ্ছ্বসিত মাহমুদউল্লাহরা – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নতুন পোশাকের বাংলাদেশ দলকে একসাথে দেখা গেল বহুদিন পর। মহামারিকে পেছনে ফেলে দীর্ঘ প্রায় ছয় মাস পর একসাথে মাঠে নামলো বাংলাদেশ দল। চললো একসঙ্গে অনুশীলন। নতুন পোশাক, নতুন এক সময়, নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে মুমিনুল হকদের মধ্যে দেখা গেল সেই পুরনো উচ্ছ্বাস। এই উচ্ছ্বাস দল হিসেবে মাঠে ফেরার, নিজেদের চেনা আবহকে ফিরে পাওয়ার।

 

গেল জুলাই থেকে বাংলাদেশের ক্রিকেটাররা বিসিবির তত্ত্বাবধানে ব্যক্তিগত অনুশীলন শুরু করেন। ঈদ-উল-আযহার পর দুই-তিনজন একসাথে, পরে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে অনুশীলন চলেছে। কিন্তু গেল মার্চের পর এই প্রথমবার গোটা দলকে একসাথে অনুশীলনে দেখা গেল আজ রোববার।

 

জাতীয় দলের ফিজিক্যাল পারফরম্যান্সের প্রধান নিক লির তত্ত্বাবধানে চলে একসঙ্গে স্ট্রেচিং-রানিং, ফুটবল তথা ফিটনেস অনুশীলন। পরে স্কিল ট্রেনিংয়ে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, বোলিং কোচ ওটিস গিবসন ও ফিল্ডিং কোচ রায়ান কুক খুঁটিয়ে দেখেন শিষ্যদের অবস্থা।

 

শ্রীলঙ্কা সফর অনিশ্চিত হলেও বাংলাদেশ নিজেদের পরিকল্পনামতোই এগোচ্ছে। কাল শনিবার ঘোষণা করা হয়েছে স্কিল ক্যাম্পের ২৭ সদস্যের দল। এটা মূলত শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দল।

 

আজ অনুশীলনে অবশ্য ছিলেন ১৬ জন। মূলত ওপেনার সাইফ হাসান করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় সতর্কতা হিসেবে তাঁর সংস্পর্শে আরো ১০ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। তবে সাইফ এক দফা নেগেটিভ শনাক্ত হয়েছেন। মঙ্গলবার আরেক দফা পরীক্ষায় এঁরা সবাই নেগেটিভ প্রমাণিত হলেই অন্যান্যদের সাথে নামবেন অনুশীলনে।

 

অনুশীলন শেষে মাহমুদউল্লাহর কণ্ঠে ছির উচ্ছ্বাসের রেণু, ‘অনেকদিন পর আমরা আজ মিরপুরে দল হিসেবে অনুশীলন শুরু করলাম। খুবই ভালো লাগছে। লকডাউনের সময়টা খুবই কঠিন ছিল। কারণ, সতীর্থদের থেকে দূরে, অনুশীলন থেকে দূরে। যতোটুকু বাসায় করতে পেরেছি, রানিং বা জিমের কাজগুলো। কিন্তু স্কিলের কাজগুলো করতে পারছিলাম না। এগুলো আবার শুরু করেছি বেশ কিছুদিন হলো। ব্যক্তিগত সেশন হয়েছে। এখন দলীয় অনুশীলন শুরু হলো, এটা দারুণ!’

 

‘সতীর্থরাও বেশ উৎফুল্ল এবং আমিও। কারণ দিনশেষে এটা একটা দলীয় খেলা, দলের সবার সাথে মিলে অনুশীলনটা যদি উপভোগ করা যায় ওটা আরও বেশি কার্যকর হয় নিজের জন্য ও সতীর্থদের জন্য।’

 

দলীয় অনুশীলন যে কতো গুরুত্বপূর্ণ, তা ফুটে ওঠেছে তামিম ইকবালের ফেসবুক পোস্টেও। অনুশীলনের একটি ছবি দিয়ে বাঁহাতি ওপেনার লিখেছেন, ‘দল হিসেবে ফিরতে পারা সবসময়ই দারুণ।’

শেয়ার করুন :