চলে গেলেন ইতালির কিংবদন্তি স্ট্রাইকার চলে গেলেন ইতালির কিংবদন্তি স্ট্রাইকার – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ১৯৬৯ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় আর ইতালির হয়ে ১৯৭০ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছেন তিনি। সেই কিংবদন্তি স্ট্রাইকার পিয়েরিনো প্রাতি চলে গেছেন না ফেরার দেশে।

 

ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) জানিয়েছে, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

 

এফআইজিসি’র সভাপতি গ্যাব্রিয়েল গ্রাভিনা কিংবদন্তি এই ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘ইতালিয়ান ফুটবলকে শোকে ভাসিয়ে চলে গেলেন আরেকজন গ্রেট চ্যাম্পিয়ন। পিয়েরিনো প্রাতি ছিলেন একজন অসাধারণ ফুটবলার, দুর্দান্ত স্ট্রাইকার। তিনি এমন একজন তারকা যিনি যে দলের হয়েই খেলেছেন, আলো ছড়িয়েছেন।’

 

চলে গেলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি

 

পরিসংখ্যান বলছে, পিয়েরিনো প্রাতি ১৯৬৮ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ইতালির হয়ে ১৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে গোল করেন ৭টি। ১৯৬৯ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে ইয়োহান ক্রুইফের আয়াক্সের বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক তাঁর ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্য। ওই ফাইনালে এসি মিলান জিতেছিল ৪-১ গোলের ব্যবধানে।

 

প্রাতি এসি মিলানের জার্সিতে ১৯৬৭-৬৮ মৌসুমে সিরি আ-ও জয় করেন। এছাড়া ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ মৌসুমে টানা দুবার কোপা ইতালিয়া শিরোপাও জিতেন তিনি।

 

ইতালিয়ান ক্লাব রোমা আর ফিওরেন্তিনায়ও খেলেছেন পিয়েরিনো প্রাতি। এছাড়া যুক্তরাষ্ট্রের ক্লাব রচেস্টার ল্যাঞ্চার্সের হয়েও কিছুদিন খেলেন তিনি। ১৯৮১ সালে অবসরে যান প্রাতি।

শেয়ার করুন :