গেইলের এক হাজার ছক্কার সাতকাহন গেইলের এক হাজার ছক্কার সাতকাহন – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: টি-টোয়েন্টি আর ক্রিস গেইল যেন একই সুতোয় গাথা। আইপিএল কিংবা বিপিএল, বিগ্যাবশ কিংবা সিপিএল– সবখানে ক্যারিবিয়ান এই ব্যাটসম্যানের দাপুটে পদচারণা আছে।

 

অনেক কীর্তির মালিক ক্রিস গেইল টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১ হাজার ছক্কার অবিশ্বাস্য এক রেকর্ড গড়েছেন। আইপিএলে কাল রাতে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে রাজস্থান রয়্যালসের বিপক্ষে এই রেকর্ডে পা রাখেন তিনি। ৬৩ বলে ৯৯ রান করার পথে আরেক ছক্কায় সংখ্যাটি এক হাজার একে নিয়ে গেছেন ‘দ্য ইউনিবার্স বস’।

 

অথচ টি-টোয়েন্টিতে আর কোনো ব্যাটসম্যানের ৭০০ ছক্কাও নেই! গেইলের এই রেকর্ডের মাহাত্ম কতোটা, তা বুঝাতে এই তথ্যটিই বোধহয় যথেষ্ট। ৬৯০ ছক্কা নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আরেক ক্যারিবিয়ান কাইরন পোলার্ড।

 

এক হাজার ছক্কা হাঁকানোর বাঁকে বাঁকে ক্রিস গেইলের পথচলার কিছু উল্লেখযোগ্য তথ্য থাকছে এখানে…

 

*টি-টোয়েন্টিতে ক্রিস গেইল প্রথম ছক্কা হাঁকান নিজের চতুর্থ ম্যাচে। ২০০৬ সালে অ্যান্টিগায় স্ট্যানফোর্ড টি-টোয়েন্টিতে জ্যামাইকার হয়ে বারমুডার ডেলিওয়ান বোর্ডেনকে প্রথম ছক্কা মারেন তিনি। সেদিন প্রথম ছক্কাতেই ক্ষান্ত হননি, টানা তিন ছক্কা আসে গেইলের ব্যাট থেকে!

 

*আইপিএলে কাল রাতের ম্যাচে ক্রিস গেইল কার্তিক তিয়াগির বলে ছয় মেরে এক হাজার ছক্কার ঘর পূরণ করেন। পরে জফ্রা আর্চারের বলে আরেক ছক্কায় সংখ্যাটি ১০০১ এ নিয়ে যান। ৪০১ ইনিংসে এই এক হাজার ছক্কার কীর্তি গড়েছেন গেইল। টি-টোয়েন্টিতে গেইল চার মেরেছেন ১০৪১টি। এটিও রেকর্ড।

 

*আইপিএলে গেইলের ছক্কা সংখ্যা ৩৪৯টি। কোনো একটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে এটি কোনো ক্রিকেটারের সর্বোচ্চ ছক্কার রেকর্ড। শুধু আইপিএলই নয়, সিপিএল (১৬২), বিপিএল (১৩২) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপেও সর্বোচ্চ ছক্কার রেকর্ড রয়েছে গেইলের দখলে।

 

*আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে গেইল ছয় মেরেছেন ২৬৩টি। কোনো একটি নির্দিষ্ট দলের হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার এটি রেকর্ড। সিপিএলে জ্যামাইকা তালাওয়াহসের হয়ে ১২৪ ছক্কা মেরেছেন গেইল, যেটি ওই লিগের জন্য রেকর্ড। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৫টি ছক্কা দেখেছে ক্রিকেটবিশ্ব।

 

*কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে গেইল মেরেছেন ৬১টি ছক্কা। একটি দলের বিপক্ষে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড এটি। তবে বর্তমানে এই দলের হয়েই খেলছেন গেইল। দলটির হয়ে তিনি মেরেছেন ৮৪ ছক্কা।

 

*ক্রিস গেইল ২০১৫ সালে ছক্কা মারেন ১৩৫টি। এক পঞ্জিকাবর্ষে এটি তার সর্বোচ্চ ছয় মারার রেকর্ড। ২০১২ সালে তিনি মেরেছিলেন ১২১টি ছক্কা।

 

*ক্রিস গেইল ছয় পঞ্জিকাবর্ষে ছক্কার সেঞ্চুরি পূর্ণ করেন। ২০১১ থেকে ২০১৭ সালের মধ্যে (২০১৪ সাল ব্যতিত) এই কীর্তি গড়েন তিনি। আর কোনো ব্যাটসম্যানের এমন কীর্তি নেই।

 

*টি-টোয়েন্টিতে এক ম্যাচে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ডও গেইলের দখলে। ২০১৭ সালে বিপিএলের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ৬৯ বলে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন তিনি। ওই ইনিংসের মারেন ১৮ ছক্কা!

 

এছাড়া ২০১৩ সালে আইপিএলে ১৭৫ রানের ইনিংস খেলার পথে মেরেছিলেন ১৭ ছক্কা। বিশ্বের আর কোনো ব্যাটসম্যান এক ইনিংসে ১৬টির বেশি ছক্কা মারতে পারেন নি।

 

*ক্রিস গেইল এক ম্যাচে ১০ বা তার চেয়ে বেশ ছক্কা ১৮ বার। আর কোনো ব্যাটসম্যান তিনবারের বেশি এটি করতে পারেননি। তিনবার করে পেরেছেন এভিন লুইস, আন্দ্রে রাসেল ও শ্রেয়াস আইয়ার।

 

*ওয়েস্ট ইন্ডিজ দলে সতীর্থ ডোয়াইন ব্রাভোর বলে ১৭টি ছক্কা মেরেছেন গেইল। কোনো এক বোলারের বিপক্ষে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড এটি। এছাড়া ইমরান তাহিরের বোলিংয়ে ১২ ছক্কা, পিযুষ চাওলা, রশিদ খান ও শহিদ আফ্রিদির বোলিংয়ে ১১ টি করে ছয় মেরেছেন গেইল।

শেয়ার করুন :