ক্রিকেট দুনিয়ার ‘ভবিষ্যত’ বাংলাদেশের আকবর ক্রিকেট দুনিয়ার ‘ভবিষ্যত’ বাংলাদেশের আকবর – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকা। সময়টা চলতি বছরের ফেব্রুয়ারি। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে উদ্ধার করলেন দলনায়ক আকবর আলী। টেল এন্ডারদের সাথে নিয়ে ৭৭ বলে খেললেন ৪৩ রানের দায়িত্বশীল, দৃঢ়চেতা এক ইনিংস। যার বদৌলতে বাংলাদেশ প্রথমবারের বৈশ্বিক কোনো শিরোপা নিজেদের করে নিল, হলো চ্যাম্পিয়ন।

 

ওই ফাইনালের পর থেকেই আকবর আলী পরিচিতি পেয়ে গেছেন ‘আকবর দ্য গ্রেট’ হিসেবে।

 

এবার ক্রিকেট দুনিয়াও আকবর আলীকে ‘ভবিষ্যতের বড় তারকা’ ভাবতে শুরু করেছে।

 

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো একটি তালিকা করেছে। ভবিষ্যতে ক্রিকেট দুনিয়াকে শাসন করবেন এমন ২০ জন ক্রিকেটার আছেন তালিকায়। ওয়েবসাইটটির ‘ক্রিকেট মান্থলি’ থেকে করা তালিকায় আছেন বাংলাদেশের আকবর আলীও।

 

 

২০ জন ক্রিকেটারকে বেছে নেয় একটি বিশেষজ্ঞ প্যানেল। এই প্যানেলে বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ছাড়াও ছিলেন অস্ট্রেলিয়ার কোচ টম মুডি, ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ান বিশপ, শ্রীলঙ্কার রাসেল আরনল্ড, ভারতের দীপ দাশগুপ্তরা। সবার মতামতের ভিত্তিতেই করা হয়েছে চূড়ান্ত তালিকা।

 

বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের শ্রীলঙ্কান কোচ নাভিদ নেওয়াজও আকবর আলীকে নিয়ে নিজের মতামত দিয়েছেন। তিনি বলেন, ‘গত দুই বছর সে অবিশ্বাস্য খেলা খেলেছে। সে ৭ নম্বরে ব্যাটিং করার কঠিন কাজটাই করেছে। আমরা সবাই জানি ফিনিশিংয়ের দারুণ ক্ষমতা রয়েছে আকবরের।’

 

বাংলাদেশের আকবর আলী ছাড়াও তালিকায় আছেন ভারতের ব্যাটসম্যান শুভমান গিল, পৃব্থী শ, ইংল্যান্ডের টম ব্যান্টন, আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নূর আহমদ, ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান, উইকেটরক্ষক ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ, লেগ স্পিনার কায়েস আহমেদ, পাকিস্তানের ফাস্ট বোলার নাসিম শাহ, অলরাউন্ডার হারিস রউফ, ব্যাটসম্যান হায়দার আলী, অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান জস ফিলিপ, ব্যাটসম্যান ফ্রসার ম্যাকগার্ক, নিউজিল্যান্ডের রাচিন রব ওয়েস্ট ইন্ডিজের পেসার জডেন সিলস, দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েটজি, শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। এঁদের মধ্যে কয়েকজন ইতিমধ্যেই জাতীয় দলেও জায়গা করে নিয়েছেন।

 

ক্রিকইনফো এই ২০ ক্রিকেটারকে বলছে ২০২০ সালের ‘সেরা আবিষ্কার’।

শেয়ার করুন :