ক্রিকেটকে বিদায় বলছেন ইয়ান বেল ক্রিকেটকে বিদায় বলছেন ইয়ান বেল – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ইংল্যান্ডের হয়ে পাঁচটি অ্যাশেজ সিরিজ জেতা তৃতীয় ক্রিকেটার ইয়ান বেল। এই ব্যাটসম্যান নিজের ২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন। চলতি মৌসুম শেষেই ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

 

টুইটারে নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইয়ান বেল। অথচ গেল জুলাই মাসে কাউন্টি দল ওয়ারউইকশায়ারের সঙ্গে এক বছরের জন্য চুক্তি করেছিলেন। কিন্তু সেটি আর হচ্ছে না, এর আগেই ক্রিকেট ছাড়ছেন বেল।

 

ইয়ান বেলের অবসরের পেছনে বয়স একটি কারণ। ৩৮ বছর বয়সী এই ক্রিকেটারের শরীর যেন আর ধকল সামলাতে পারছে না। তাঁর ব্যাটও তেমন কথা বলছে না সাম্প্রতিক সময়ে। সবমিলিয়েই তাই পেশাদার ক্রিকেট ক্যারিয়ারকে থামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

 

ইংল্যান্ডের চলতি মৌসুমে ঘরোয়া বড় দৈর্ঘ্যের টুর্নামেন্ট বব উইলিস ট্রফিতে আজ রোববার ওয়ারউইকশায়ারের হয়ে শেষ ম্যাচে খেলতে নামবেন ইয়ান বেল। আগামী সপ্তাহে খেলবেন তাঁর শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

 

ইংল্যান্ডে ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ারের পুরোটা সময়ই ওয়ারউইকশায়ারের হয়ে খেলেছেন ইয়ান বেল। কাউন্টি ক্লাবটিতে মাত্র ১০ বছর বয়সে যোগ দিয়েছিলেন তিনি। ১৯৯৯ সালে ১৭ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তাঁর। এ দলের হয়ে তিন সংস্করণ মিলিয়ে ৩৮ সেঞ্চুরিতে ১৭ হাজারেরও বেশি রান করেছেন বেল।

 

ওয়ারউইকশায়ারের হয়ে ইয়ান বেল দু’বার কাউন্টি চ্যাম্পিয়নশিপসহ ৯টি শিরোপা জিতেছেন। তিনি ২০১৬-১৭ মৌসুমে পার্থ স্করচার্সের বিগ ব্যাশের শিরোপাজয়ী দলের সদস্যও ছিলেন।

 

ইংল্যান্ডের হয়ে ২০০৪ থেকে ২০১৫ সাল অবধি ১১৮টি টেস্টে খেলেছেন ইয়ান বেল। যেখানে ২২ সেঞ্চুরিতে তাঁর রান ৭ হাজার ৭২৭। তিনি ১১ বছরের টেস্ট ক্যারিয়ারে পাঁচবার অ্যাশেজ সিরিজ জয় করেন। যা অর্জনের সৌভাগ্য ইংলিশ আর মাত্র দু’জন ক্রিকেটারের আছে।

 

১৬১টি ওয়ানডে খেলে ৪ সেঞ্চুরিতে ৫ হাজার ৪১৬ রান করেছেন ইয়ান বেল। ওয়ানডেতে তাঁর চেয়ে বেশি রান করা অন্য দুই ক্রিকেটার হলেন ইয়ুন মর্গ্যান ও জো রুট।

 

সবমিলিয়ে ৫৭ সেঞ্চুরি ও ১০৩ হাফ-সেঞ্চুরিতে প্রথম শ্রেণির ক্রিকেটে ইয়ান বেল করেছেন ২০ হাজার ৩০০ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে তাঁর রান ১১ হাজার ১৩০। আছে ১৩ সেঞ্চুরি ও ৭৯ হাফ-সেঞ্চুরি।

 

আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৫ সালে অবসর নেন বেল।

শেয়ার করুন :