‘কোহলির মতো হওয়ার গুণ আছে বাবরের’ ‘কোহলির মতো হওয়ার গুণ আছে বাবরের’ – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: পাকিস্তানের বাবর আজম ইদানিং বেশ প্রশংসায় ভাসছেন। মাত্র দুই দিন আগে বিখ্যাত ব্রিটিশ ধারাভাষ্যকার অ্যালান উইলকিনস প্রশংসায় ভাসান তাঁকে। এবার ভারতের সাবেক ব্যাটসম্যান ও বর্তমানে ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়াও পিঠ চাপড়ে দিলেন বাবর আজমের।

 

উইলকিনস বলছিলেন, বর্তমানে ক্রিকেটে ব্যাটসম্যানদের মধ্যে বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট ও কেন উইলিয়ামসনকে ‘ফ্যাব ফোর’ ধরা হয়। সেটিকে ‘ফ্যান্টাসটিক ফাইভে’ রূপ দেওয়ার সামর্থ আছে বাবর আজমের। অর্থাৎ, কোহলি-রুটদের কাতারে নিজেকে নিয়ে যেতে পারবেন বাবর।

 

বাবর আজম দুর্দান্ত ফর্মে আছেন গেল বছর দুয়েক ধরে। তাঁর ব্যাটিংয়ের ধরনও চোখে তৃপ্তি দেয়। ভারতের বিরাট কোহলির সঙ্গে ব্যাটিংয়ের ধরন আর ধারাবাহিকতায় কিছুটা মিল আছে বাবরের। এ কারণেই কিনা কে জানে, প্রায় নিয়মিতই কোহলির সঙ্গে বারের তুলনা হয়।

 

কিন্তু বাবরের তুলনায় কোহলি ক্রিকেটে অভিজ্ঞতায় ঋদ্ধ। পরিসংখ্যানে চোখ দেওয়া যাক, ৩১ বছর বয়সী বিরাট কোহলি ২৭ টেস্ট আর ৪৩ ওয়ানডে সেঞ্চুরি করেছেন। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক তাঁর।

 

অন্যদিকে বাবর আজম ২০১৫ সাল থেকে খেলছেন পাকিস্তানের জার্সি গায়ে। ২৬ টেস্টে তাঁর সেঞ্চুরি ৫টি, রান ১৮৫০, গড় ৪৫.১২। ওয়ানডেতে ৭৪ ম্যাচে সেঞ্চুরি ১১টি, রান ৩৩৫৯, গড় ৫৪.১৭।

 

দারুণ ফর্মেই বাবর আজমকে পাকিস্তানের সীমিত ওভারের অধিনায়ক বানিয়ে দিয়েছে।

 

পাকিস্তানের সাবেক ক্রিকেটার তানভীর আহমেদের ইউটিউব চ্যানেল ‘তানভীর সেইজ’-এর এক অনুষ্ঠানে ভারতের সাবেক ব্যাটসম্যান ও বর্তমানে ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া বলেন, কোহলির মতো হওয়ার সব গুণ আছে বাবর আজমের।

 

আকাশ চোপড়া বললেন, ‘বাবর আজম দুর্দান্ত একটি প্রতিভা। এ নিয়ে কোনো সংশয় নেই। এটাও সত্যি যে বিরাট কোহলি এই মুহূর্তে দৌড়ে অনেক এগিয়ে আছে। ওঁর (কোহলি) বয়স বেশি, ক্রিকেট শুরুও করেছে বাবরের অনেক আগে। বিরাটের নাম এরই মধ্যে ক্রিকেটের সর্বকালের সেরাদের সারিতে লেখা হয়ে গেছে।’

 

তিনি বলছেন, ‘বাবরের সে যোগ্যতা ও দক্ষতা আছে ওই পর্যায়ে (কোহলির মতো হওয়া, সর্বকালের সেরাদের সারিতে নাম লেখানো) যাওয়ার। কিন্তু এখানে প্রশ্নটা হচ্ছে সেই পর্যায়ে যাওয়া অনেক কিছুর ওপর নির্ভর করে। নিয়ম শৃঙ্খলা, চোট, ফর্ম…..এমন আরও অনেক ব্যাপার থাকে, যেগুলো সময়ের সঙ্গে সঙ্গে সামনে আসবে।’

 

আকাশ চোপড়া বলছেন, বাবর আজমের প্রতিভা তাঁকে নির্দিষ্ট পর্যায় পর্যন্ত নিয়ে যাবে। এরপর এগিয়ে যেতে থাকতে হবে তাড়না। করতে হবে পরিশ্রম।

শেয়ার করুন :