কোহলিকে ‘আক্রমণ’ করলেন গম্ভীর কোহলিকে ‘আক্রমণ’ করলেন গম্ভীর – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ক্রিকেট ছেড়েছেন বেশ কিছুদিন হয়ে গেছে। তবে ক্রিকেট ছাড়লেও ক্রিকেটীয় ইস্যুতে মুখ বন্ধ নেই ভারতীয় সাবেক ওপেনার গৌতম গম্ভীরের। বর্তমানে বিজেপি দলের হয়ে সংসদে থাকা গম্ভীর এবার আক্রমণ শাণিয়েছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির প্রতি।

 

এর আগে ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান এম এস ধোনি, পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদিকে নিয়ে নানা বিস্ফোরক মন্তব্য করেছেন গম্ভীর।

 

‘স্টার স্পোর্টস’র এক অনুষ্ঠানে গৌতম গমঈর ব্যাটসম্যান কোহলিকে নিয়ে কোনো ‘আক্রমণাত্মক’ মন্তব্য না করলেও তাঁর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

 

গম্ভীর বলেন, ‘ক্রিকেট টিম গেম। নিজে রান করতেই পারেন। ব্রায়ান লারা প্রচুর রান করেছে। আবার জ্যাক কালিসের মতো ক্রিকেটার কিছু জিততে পারেনি। সত্যি কথা বলতে, অধিনায়ক হিসেবে তো কোহলি এখনও কোনও ট্রফি জিততে পারেনি। অনেক কিছু অর্জনের বাকি রয়েছে।’

 

‘আপনি নিজে প্রচুর রান করে ব্যক্তিগত রেকর্ড গড়তেই পারেন, কিন্তু আমার মতে বড় ট্রফি জিততে না পারলে অধিনায়ক হিসেবে ক্রিকেট কেরিয়ার কিন্তু পূর্ণতা পাবে না।’-যোগ করেন গম্ভীর।

 

ভারতের অধিনায়ক হিসেবে কোহলি এখনও আইসিসির কোনো ট্রফি জিততে পারেননি। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হেরেছিলেন পাকিস্তানের কাছে। গত বছর বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় নিউজিল্যান্ডের কাছে হেরে।

 

গম্ভীরের ভাষ্য, ভালো অধিনায়ক হতে হলে দলের বাকিদের শক্তি-দুর্বলতা সম্পর্কে জানতে হবে কোহলিকে।

 

সাবেক এই ওপেনারের ভাষায়, ‘কোহলি বাকিদের থেকে আলাদা। ওর মতো দক্ষতা অনেকেরই নেই। তাই কে কেমন ক্রিকেটার, সেটা বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ গুণ। নিজের সঙ্গে ওদের বা নিজের তাগিদ, উদ্যমের সঙ্গে বাকিদের তুলনা করলে চলবে না। কারণ প্রত্যেক ব্যক্তিই আলাদা। প্রত্যেকেরই নিজস্ব সুবিধা-অসুবিধা, শক্তি-দুর্বলতা রয়েছে।’

 

স্পোর্টসট্যুর২৪ডটকম/আরআই-কে

শেয়ার করুন :