এশিয়ান দাবার বাছাইয়ে চ্যাম্পিয়ন নিয়াজ মোর্শদ এশিয়ান দাবার বাছাইয়ে চ্যাম্পিয়ন নিয়াজ মোর্শদ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: মহামারি করোনার কারণে অনলাইনে হয়ে গেল এশিয়ান দাবা চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। এ বাছাইয়ে এশিয়ান জোন-৩.২ এ ঊর্ধ্ব-৫০ গ্রুপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ।

 

র‌্যাপিড পদ্ধতির এই প্রতিযোগিতায় শুক্রবার ৭ খেলায় সাড়ে ৬ পয়েন্ট অর্জন করেন নিয়াজ। একই জোনের একই গ্রুপে নেপালের ছত্রি রাম বাহাদুর ৫ পয়েন্ট নিয়ে হয়েছেন রানার-আপ। বাংলাদেশের মো. মহসিন জামাল ৫ পয়েন্ট নিয়ে হয়েছেন তৃতীয়।

 

এদিকে, ওপেন বিভাগে ঊর্ধ্ব-৬৫ গ্রুপের বাছাইয়ে ৭ খেলায় ৬ পয়েন্ট নিয়ে রানার-আপ হয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ। এ গ্রুপে চ্যাম্পিয়ন হন পাকিস্তানের মুহাম্মদ আফজাল মেনগান।

 

ঊর্ধ্ব-৫০ গ্রুপে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের ৩০ জন খেলোয়াড় অংশ নেন। অন্যদিকে ঊর্ধ্ব-৬৫ গ্রুপে বাংলাদেশ, মালদ্বীপ ও পাকিস্তানের ৮ জন করে দাবাড়ু ছিলেন

 

এশিয়ান দাবা চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে বাংলাদেশের চার জন দাবাড়ু জায়গা করে নিয়েছেন। ঊর্ধ্ব-৫০ গ্রুপে খেলবেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, মো. মহসিন জামাল আর বিশেষ বিবেচনায় জায়গা পাওয়া ফিদে মাস্টার জাকিয়া সুলতানা। অন্যদিকে ঊর্ধ্ব-৬৫ গ্রুপে লড়বেন রানী হামিদ।

 

আগামী সোমবার (২০ জুলাই( ঊর্ধ্ব-৬৫ গ্রুপের এবং মঙ্গলবার (২১ জুলাই) ঊর্ধ্ব-৫০ গ্রুপের চূড়ান্ত পর্বের খেলা হবে। চূড়ান্ত পর্বে এশিয়া ও ওশেনিয়ার ৭টি জোন থেকে প্রতিটি বিভাগে ২৮ জন করে দাবাড়ু অংশ নেবেন বলে জানা গেছে।

শেয়ার করুন :