৩০ বছরের রেকর্ড ভেঙে ৪৮৬ রানের জুটি! ৩০ বছরের রেকর্ড ভেঙে ৪৮৬ রানের জুটি! – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: উইলিয়াম পুকোভস্কি ক্যারিয়ারের প্রথমবার প্রথম শ্রেণির ক্রিকেটে ওপেন করতে নামলেন। আর তাতেই হয়ে গেলেন ইতিহাসের অংশ। অভিজ্ঞ মার্কাস হ্যারিস আর পুকোভস্কি মিলে অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের ইতিহাসে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েছেন। এ দুজনে উদ্বোধনী জুটিতেই তুলেছেন ৪৮৬ রান!

 

তাদের দাপুটে ব্যাটিংয়ে পেছনে পড়ে গেছে ৩০ বছর আগে গড়া স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহর জুটি।

 

অ্যাডিলেইডে ভিক্টোরিয়ার হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে তোলপাড় করা ৪৮৬ রানের জুটি গড়েছেন হ্যারিস ও পুকোভস্কি।

 

শুক্রবার থেকে শুরু হয়েছে ম্যাচটি। প্রথম দিন সাউথ অস্ট্রেলিয়া ২০০ রানে অলআউট হওয়ার পর ব্যাটিংয়ে নামেন ভিক্টোরিয়ার দুই ওপেনার হ্যারিস ও পুকোভস্কি। দিনের শেষ এক ঘন্টা ব্যাট করে ৩৮ রানে অবিচ্ছিন্ন থাকেন তারা দুজন।

 

দ্বিতীয় দিন, শনিবার পুরো দিন ব্যাটিং করে তারা যোগ করেন আরও ৩৮০ রান। ৪১৮ রান হয় জুটিতে।

 

এরপর আজ রোববার সকাল থেকে ফের ব্যাটিংয়ে নামেন হ্যারিস ও পুকোভস্কি। আগের দিন ১৯৯ রান নিয়ে অপরাজিত থাকা পুকোভস্কি এ দিন প্রথম বলেই ছুঁয়ে ফেলেন ডাবল সেঞ্চুরি। আগের ডাবল সেঞ্চুরি করেছিলেন হ্যারিস।

 

তাদের জুটিতে প্রথমে পেছনে পড়ে ১৯৮৯ সালে শেফিল্ড শিল্ডে হওয়া সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটির রেকর্ড। ওই সময় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে মাইক ভেলেটা ও জেফ মার্শ ৪৩১ রানের জুটি গড়েছিলেন।

 

এরপর একের এক এক জুটিকে পেছনে ফেলেছেন হ্যারিস-পুকোভস্কি জুটি। ছুটতে ছুটতে তারা পেছনে ফেলেন ৩০ বছর আগে গড়া দুই যমজ ভাইয়ের রেকর্ড।

 

১৯৯০ সালে পার্থে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩৭ রানে ৪ উইকেট পড়ার পর জুটি গড়েছিলেন নিউ সাউথ ওয়েলসের স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহ। তাদের পঞ্চম উইকেট জুটিতে আসে ৪৬৪ রান! দুজনই ছিলেন অপরাজিত; স্টিভ ২১৬ রানে, মার্ক ২২৯ রানে।

 

এটাই ছিল এতো দিন শেফিল্ড শিল্ডের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি। এবার মার্কাস হ্যারিস ও উইলিয়াম পুকোভস্কি ৪৮৬ রানের জুটি গড়ে নতুন রেকর্ড গড়েছেন।

 

তাদের সামনে ছিল ৫০০ রানের জুটি গড়ার হাতছানি। কিন্তু ৩৯৯ বলে ২৩৯ রান রান করা হ্যারিসের বিদায়ে ৪৮৬ রানেই থেমে যায় জুটি। পুকোভস্কি ৩৮৬ বলে ২৫৫ রানে থাকেন অপরাজিত।

 

২৮ বছর বয়সী হ্যারিস অস্ট্রেলিয়ার হয়ে ৯টি টেস্ট খেলেছেন। প্রত্যাশামতো ভালো করতে পারেন নি। গেল অ্যাশেজ সিরিজের পর জায়গা হারান দলে।

 

পুকোভস্কি প্রথম শ্রেণির ক্রিকেটে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে খেলা শুরু করেন। পরে তিনি ব্যাট করতে থাকেন তিন নম্বরে। এবার ওঠে এলেন ওপেনিংয়ে। অস্ট্রেলিয়ার তরুণ প্রতিভাদের মধ্যে পুকোভস্কিও জাতীয় দলের নজরে আছেন। টেস্ট দলে ডাক পেলেও খেলা হয়নি এখনও।

 

৪৮৬ রানের জুটিতে শেফিল্ড শিল্ডে রেকর্ড গড়লেও প্রথম শ্রেণির ক্রিকেটে উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড থেকে বেশ পিছিয়েই থাকলেন হ্যারিস-পুকোভস্কি।

 

প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ উদ্বোধনী জুটি ৫৬১ রানের। ১৯৭৭ সালে পাকিস্তানের প্যাট্রন্স ট্রফিতে করাচি হোয়াইটসের হয়ে কোয়েটার বিপক্ষে এ জুটি গড়েন ওয়াহিদ মির্জা ও মনসুর আখতার। ৩২৪ রান করেন ওয়াহিদ, ২৪৪* রান মনসুর।

 

৫০০ রানের উদ্বোধনী জুটি সবমিলিয়ে চারটি আছে প্রথম শ্রেণির ক্রিকেটে।

শেয়ার করুন :