ইপিএল থেকে যে চার দল যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগে ইপিএল থেকে যে চার দল যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগে – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) চ্যাম্পিয়ন আগেই নির্ধারিত হয়ে গেছে। ট্রফি হাতে উল্লাসও করেছে লিভারপুল। আর লিগের শেষ রাউন্ডে এসে নির্ধারিত হয়ে গেল কারা পাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট।

 

ইপিএল চ্যাম্পিয়ন লিভারপুল ও রানার্সআপ ম্যানচেস্টার সিটি বাকিদের ধরাছোঁয়ার বাইরে থাকায় তাঁরা আগেই চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করে নিয়েছে। বাকি দু’টি টিকিটের জন্য লড়াইয়ে ছিল তিনটি দল।

 

ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লেস্টারের সম্ভাবনা ছিল প্রথম চারে থেকে লিগ শেষ করার। শেষ রাউন্ডের লড়াইয়ের পর এখন স্পষ্ট হয়ে গেছে, পরের মৌসুমে লিভারপুল ও ম্যান সিটির সঙ্গে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে লড়বে ম্যানচেস্টার ইউনাইটেড আর চেলসি। লেস্টার অংশ নেবে উয়েফা ইউরোপা লিগে।

 

চেলসি তাদের শেষ ম্যাচে কাল রাতে ঘরের মাঠে ২-০ গোলে হারিয়েছে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে। ফলে তাঁরা এমনিতেই লেস্টারের থেকে নিরাপদ ব্যবধান তৈরি করে নেয়। প্রথম চারে থাকা নিশ্চিত হয়ে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগের ছাড়পত্র পেয়ে যায় ‘দ্য ব্লুজ’রা।

 

ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল বিরতির আগে কয়েক মিনিটের ব্যবধানে দুই গোলে এগিয়ে যায়। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে বাঁকানো ফ্রি-কিকে ইংলিশ মিডফিল্ডার ম্যাসন মাউন্ট জাল খুঁজে নেন। মিনিট তিনেক পরে মাউন্টের থ্রু বল ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় আগুয়ান গোলরক্ষককে কাটিয়ে ডিফেন্ডার কোডির বাধা এড়িয়ে ফাঁকা জালে পাঠান ফরাসি স্ট্রাইকার অলিভিয়ে জিরুদ।

 

অন্যদিকে, লেস্টারের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেড ড্র করলেই চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে ফেলতো। কিন্তু লেস্টারকে তাঁরা শেষ ম্যাচে হারিয়েছে ২-০ গোলে।

 

লিগের শেষ ধাপে অপরাজেয় হয়ে ওঠা ইউনাইটেডের সামনে বাধা হতে পারেনি লেস্টার সিটি। শেষ রাউন্ডে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জয় পায় উলে গুনার সুলশারের শিষ্যরা। ৭১তম মিনিটে পেনাল্টি থেকে সফরকারীদের এগিয়ে নেন ব্রুনো ফের্নান্দেস। আর যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ মিডফিল্ডার জেসে লিনগার্ড।

 

এদিকে, জয় দিয়ে লিগ শেষ করেছে লিভারপুল এবং ম্যানচেস্টার সিটিও। নিউক্যাসল ইউনাইটেডের মাঠে ৩-১ গোলের জয়ে চ্যাম্পিয়ন লিভারপুলের পয়েন্ট ৯৯। আর নরিচ সিটিকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া ম্যানচেস্টার সিটি ৮১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে।

 

পয়েন্ট টেবিল:
লিভারপুল ৩৮ ম্যাচে ৯৯ পয়েন্ট, ম্যানচেস্টার সিটি ৩৮ ম্যাচে ৮১ পয়েন্ট, ম্যানচেস্টার ইউনাইটেড ৩৮ ম্যাচে ৬৬ পয়েন্ট, চেলসি ৩৮ ম্যাচে ৬৬ পয়েন্ট, লেস্টার সিটি ৩৮ ম্যাচে ৬২ পয়েন্ট, টটেনহাম হটস্পার ৩৮ ম্যাচে ৫৯ পয়েন্ট।

 

লেস্টার আর হটস্পার খেলবে ইউরোপা লিগে। এছাড়া লিগ থেকে অবনমন হয়েছে বোর্নমাউথ (৩৪), ওয়াটফোর্ড (৩৪) ও নরিচ সিটির (২১)।

শেয়ার করুন :