ইপিএল জয়ে লিভারপুলের যতো অর্জন ইপিএল জয়ে লিভারপুলের যতো অর্জন – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: কতো অপেক্ষা! কতো প্রতীক্ষা! সময় গড়ায়, অপেক্ষাও বাড়ে। চাতক পাখির মতো চেয়ে থাকাই যেন ‘নিয়তি’ হয়ে দাঁড়ায় লিভারপুলের জন্য। অবশেষে অপেক্ষার সমাপ্তি শিরোপার উল্লাসে।

 

বহু বছরের প্রতীক্ষা শেষে ইংলিশ প্রিমিয়াল লিগে (ইপিএল) শিরোপা জিতেছে লিভারপুল। ১৯৮৯-৯০ মৌসুমের পর ইংল্যান্ডের শীর্ষ লিগের শিরোপা জয় ‘অল রেডদের’।

 

কাল রাতে ম্যানচেস্টার সিটিকে ১-২ গোলে হারায় চেলসি। এর মধ্য দিয়েই ইপিএলের ৭ রাউন্ড বাকি থাকতেই নিশ্চিত হয়ে যায় লিভারপুলের শিরোপা। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৩১ ম্যাচে ২৮ জয় আর দুই ড্রয়ে ৮৬। দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটি বেশ পিছিয়ে, সমানসংখ্যক ম্যাচে ২০ জয় আর ৩ ড্রয়ে তাঁদের পয়েন্ট ৬৩।

 

বাকি ৭ রাউন্ডের ম্যাচে লিভারপুল সবক’টি হারলে তাঁদের পয়েন্ট ৮৬-ই থাকবে। আর ম্যান সিটি সবগুলো ম্যাচ জিতে ২১ পয়েন্ট পেলেও তাঁদের মোট পয়েন্ট হবে ৮৪। অর্থাৎ, লিভারপুল থেকে ২ পয়েন্ট কম! ফলে পরের ম্যাচগুলোর হিসাবনিকাশ সরিয়ে লিভারপুল এখনই চ্যাম্পিয়ন।

 

ইপিএল শিরোপা জয়ের মধ্য দিয়ে বেশ কিছু অর্জনের সাথে নাম জড়িয়েছে লিভারপুলের।

 

চেলসির জয়, ম্যান সিটির হার, লিভারপুল চ্যাম্পিয়ন

 

চোখ দেওয়া যাক সেদিকে….

১. ইংল্যান্ডের শীর্ষ লিগের নাম বদলে ১৯৯২-৯৩ মৌসুমে প্রিমিয়ার লিগ করা হয়। এই নাম বদলের পর প্রথমবারের মতো শিরোপা জিতলো লিভারপুল।

 

২. সাত ম্যাচ হাতে রেখেই লিভারপুলের শিরোপা নিশ্চিত। ইংল্যান্ডের শীর্ষ লিগের ইতিহাসে এটিই হচ্ছে সবচেয়ে বেশি ম্যাচ হাতে রেখে শিরোপা জয়ের রেকর্ড। এর আগে ৫ ম্যাচ হাতে রেখে শিরোপা জয়ের রেকর্ড ছিল তিনটি দলের। ম্যানচেস্টার ইউনাইটেড ১৯০৭-০৯ মৌসুম এবং ২০০০-০১ মৌসুমে, এভারটন ১৯৮৪-৮৫ মৌসুমে এবং ম্যানচেস্টার সিটি ২০১৭-১৮ মৌসুমে ৫ ম্যাচ হাতে রেখেই শিরোপা জয় করেছিল।

 

৩. অ্যানফিল্ড হচ্ছে লিভারপুলের ঘরের মাঠ। এবারের লিগে এখানে ১৬টি ম্যাচ খেলে সবক’টিতেই জয় পেয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। তাঁদের ম্যাচ বাকি ৭টি, এর মধ্যে ৩টি ঘরের মাঠে। ওই ৩টিতেই যদি তাঁরা জয় পায়, তবে এক মৌসুমে ঘরের মাঠে সব ম্যাচ জয়ের রেকর্ড একান্তই নিজেদের করে নেবে লিভারপুল।
ঘরের মাঠে সর্বোচ্চ ১৮টি করে জয় আছে তিনটি দলের। ২০০৫-০৬ মৌসুমে চেলসি, ২০১০-১১ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড আর ২০১১-১২ এবং ২০১৮-১৯ মৌসুমে ম্যানচেস্টার সিটি এই রেকর্ড গড়েছিল।

 

৪. ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগে এ নিয়ে ১৯তম বার শিরোপা জিতলো লিভারপুল। ১৯০০-০১ মৌসুমে আসে তাঁদের প্রথম শিরোপা।

 

৫. লিভারপুলের কোচ জার্মান নাগরিক ইয়ুর্গেন ক্লপ। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে জড়িয়ে গেছে তাঁর নাম। ইংল্যান্ডের এই শীর্ষ লিগে ১৩১ বছরের ইতিহাসে এই প্রথম কোনো জার্মান কোচ শিরোপা উল্লাসে মেতেছেন।

শেয়ার করুন :