ইংল্যান্ডেও সেঞ্চুরি চান পাকিস্তানের লেগ স্পিনার ইংল্যান্ডেও সেঞ্চুরি চান পাকিস্তানের লেগ স্পিনার – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: পাকিস্তান জাতীয় দল গেল অক্টোবরে ছিল অস্ট্রেলিয়া সফরে। অ্যাডিলেডে ৮ নম্বরে ব্যাটিংয়ে নেমে প্রায় সাড়ে ঘন্টা উইকেট টিকেছিলেন ইয়াসির শাহ। শুধু কী টিকে থাকা? খেলেছিলেন ১১৩ রানের দারুণ এক ইনিংস!

 

যাঁর কাজ মূলত বোলিংয়ে পারফর্ম করা, সেই লেগ স্পিনার ইয়াসির শাহের সেঞ্চুরি তখন বেশ সাড়া জাগিয়েছিল। অবশ্য বোলিংয়ে সাম্প্রতিক সময়ে নিজের কাজটুকু ঠিকঠাক করতে পারছেন না তিনি।

 

পাকিস্তান জাতীয় দল এখন ইংল্যান্ড সফরে, উস্টারে করছে ক্যাম্প। সেখান থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে লেগ স্পিনার ইয়াসির শাহ বলছেন, অজিদের মাটিতে সেঞ্চুরি করতে পারলে ইংল্যান্ডে কেন পারবেন না!

 

তিনি বলছেন, নিজের ব্যাটিংয়ের প্রতি মনোযোগী হয়েছেন। এজন্য তিনি ব্যাটিং নিয়ে আশাবাদী।

 

‘অনুশীলনে নেটে ব্যাটিং নিয়ে কাজ করছি। দলের প্রয়োজন হলে সব জায়গাতেই এগিয়ে আসতে হয়। সত্যি বলতে কী, সেঞ্চুরি করার লক্ষ্য ইংল্যান্ডেও আছে আমার। অ্যাডিলেডে করতে পারছে এখানে (ইংল্যান্ডে) কেন নয়!’

 

আন্তর্জাতিক ক্রিকেটে ইয়াসির শাহের অভিষেক ঘটে ২০১৪ সালে। লেগ স্পিনের মায়াবী ঘূর্ণিতে তিনি মুগ্ধ করেছেন বিশ্বকে। টেস্টে দ্রুততম ২০০ উইকেট নিতে ভেঙেছেন ৮২ বছরের রেকর্ড! ২০১৮ সালে ওই রেকর্ড গড়ার পর থেকে কিছুটা যেন ম্রিয়মাণ ইয়াসির শাহের বোলিং। এর মধ্যে চোটও বেশ ভুগিয়েছে তাঁকে।

 

তাঁর সাম্প্রতিক বোলিং ফর্ম আশাব্যঞ্জক নয়। দক্ষিণ আফ্রিকা সফরে ২ টেস্টে উইকেট ছিল মাত্র ১টি। পরে অস্ট্রেলিয়ায় অ্যাডিলেডে যে সেঞ্চুরি করেছিলেন, ওই ম্যাচে বোলিংয়ে ১৯৭ রান দিয়ে পান নি কোনো উইকেট। এর আগের টেস্ট ছিল ব্রিজবেনে, সেখানে ২০৫ রানে নেন ৪ উইকেট।

 

গেল ডিসেম্বরে করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টেস্টে নেন ২ উইকেট। বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিণ্ডিতে প্রথম ইনিংসে উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। গেল মার্চে পিএসলে চার ম্যাচ খেলে ২ উইকেট নেন।

 

নিজের বোলিংয়ের বিষয়টি তাই ভাবাচ্ছে ইয়াসির শাহকে। বিশেষ করে গুগলির কার্যকারিতা বাড়াতে খেটেছেন অনেক। এক্ষেত্রে স্পিন কোচ হিসেবে লেগ স্পিনের কিংবদন্তি মুশতাক আহমেদকে পেয়েছেন তিনি।

 

‘আমার গুগলি খুব ভালো হচ্ছে। দুই দিনের প্রস্তুতি ম্যাচে সবকটি গুগলি ভালো জায়গায় পিচ করেছে ও ভালো টার্ন করেছে। আমার মনে হয়, এটিই হবে আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র।’

 

আগামী ৫ আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজ। করোনা পরিস্থিতির কারণে পাকিস্তান বেশ আগেভাগেই ইংল্যান্ডে পৌঁছে যায়।

 

বর্তমানে ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে। বুধবার থেকে সাউদাম্পটনে শুরু হয়েছে সিরিজের প্রথম ম্যাচ। ক্যারিবিয়ানদের পরে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে ইংলিশরা।

শেয়ার করুন :