অস্ট্রেলিয়ার টেস্ট দলে পাঁচ চমক অস্ট্রেলিয়ার টেস্ট দলে পাঁচ চমক – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: ভারতের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দলে চমক হিসেবে আছেন পাঁচ তরুণ। যারা এই প্রথমবারের মতো জাতীয় দলে টেস্ট খেলার জন্য ডাক পেয়েছেন।

 

ঘরোয়া শেফিল্ড শিল্ডে টানা দুটি ডাবল সেঞ্চুরি করে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন উইলিয়াম পুকোভস্কি। আছেন আরেক আলোচিত প্রতিভা ক্যামেরন গ্রিনও।

 

টেস্ট না খেলা অপর তিন তরুণ, যারা ডাক পেয়েছেন, তারা হলেন- দুই পেসার শন অ্যাবট ও মাইকেল নিসার এবং লেগ স্পিনার মিচেল সোয়েপসন।

 

পুকোভস্কি ডাক পাচ্ছেন, এটা ছিল অনুমিতই। কয়েকদিন আগে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথমবার ওপেন করতে নেমেই ক্যারিয়ারসেরা অপরাজিত ২৫৫ রানের ইনিংস আসে তার ব্যাট থেকে। ওই ইনিংস খেলার পথে মার্কাস হ্যারিসের সঙ্গে উদ্বোধনী জুটিতে তুলেন ৪৮৬ রান। যা শেফিল্ড শিল্ডের ইতিহাসে যে কোনো জুটিতে সর্বোচ্চ!

 

পুকোভস্কি শেফিল্ড শিল্ডের পরের রাউন্ডেও ওপেন করতে নেমে ২০২ রানের ইনিংস খেলেন। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে ২২ ম্যাচ খেলে করেছেন ৬ সেঞ্চুরি, গড় ৫৫.৪৮।

 

মূল একাদশে জায়গা পেতে জো বার্নসের সঙ্গে লড়াই হবে পুকোভস্কির। বার্নস এবার শেফিল্ড শিল্ডে ৫ ইনিংসে মাত্র ৫৭ রান করলেও দলে জায়গা ধরে রেখেছেন।

 

টেস্ট সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবেন এ দুজন। সেখানে পারফরম্যান্সের ভিত্তিতেই ডেভিড ওয়ার্নারের সঙ্গী নির্ধারণ করা হবে। ‘এ’ দলের জন্য ঘোষিত দলে টেস্ট দলের ৯ জন আছেন।

 

ক্যামেরন গ্রিনও দারুণ আলোচিত অস্ট্রেয়িার ক্রিকেটে। কয়েকদিন আগে খেলেছেন ১৯৭ রানের দারুণ ইনিংস। পন্টিংয়ের পর অস্ট্রেলিয়ার ‘সেরা প্রতিভা’ বলে ধরা হচ্ছে তাকে। এই তরুণ পেস বোলিংয়ে কার্যকর। তাকে দিয়ে পেস বোলিং অলরাউন্ডারের শূন্যতা পূরণের স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়ান ক্রিকেট।

 

লেগ স্পিনার মিচেল সোয়েপশন এবার শেফিল্ড শিল্ডে মাত্র ৩ ম্যাচেই নিয়েছেন ২৩ উইকেট! মূল স্পিনার ন্যাথান লায়নের ব্যাক আপ হিসেবেই এই ২৭ বছর বয়সী বোলারকে রাখা হয়েছে স্কোয়াডে।

 

শেফিল্ড শিল্ডে দুই পেসার শন অ্যাবট ও মাইকেল নিসার দারুণ ফর্মে ছিলেন। মূল কাজ বোলিং হলেও ব্যাট হাতেও তারা কার্যকর। দুজনেরই আছে সেঞ্চুরি।

 

অস্ট্রেলিয়া দলে টিম পেইনের নেতৃত্বে সহ-অধিনায়ক হিসেবে আছেন প্যাট কামিন্স। আগে ট্রাভিস হেডও ছিলেন এই দায়িত্বে।

 

আগামী ১৭ ডিসেম্বর শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। এর আগে অবশ্য তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ২৭ নভেম্বর। পরে হবে টি-টোয়েন্টি সিরিজ।

 

অস্ট্রেলিয়া টেস্ট স্কোয়াড>>

শন অ্যাবট, জো বার্নস, প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মাইকেল নিসার, টিম পেইন (অধিনায়ক), জেমস প্যাটিনসন, উইলিয়াম পুকোভস্কি, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার।

শেয়ার করুন :