‘অনুরোধে’ ফিরলেন ওসাকা ‘অনুরোধে’ ফিরলেন ওসাকা – SportsTour24

স্পোর্টসট্যুর ডেস্ক :: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ওপর নির্যাতনের প্রতিবাদে ওয়েস্টার্ন অ্যান্ড সাউদার্ন ওপেনের সেমিফাইনাল থেকে সরে দাঁড়িয়েছিলেন বিশ্বের সবচেয়ে দামি টেনিস তারকা নাওমি ওসাকা। তবে এক দিন পরেই সিদ্ধান্ত বদলেছেন তিনি। আয়োজদের অনুরোধের প্রেক্ষিতে সেমিফাইনালে খেলতে রাজি হয়েছেন জাপানের এই টেনিস তারকা।

 

নারী এককের ফাইনালে বেলজিয়ামের এলিসে মার্টেনসের বিপক্ষে লড়বেন নাওমি ওসাকা।

 

যুক্তরাষ্ট্রে একের পর কৃষ্ণাঙ্গ নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে। কয়েক দিন আগে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডকে ঘিরে উত্তাল হয়ে ওঠেছিল যুক্তরাষ্ট্র। সারা বিশ্বে ওঠেছিল প্রতিবাদের ঝড়।

 

সেই ঝড় থামতে না থামতেই দেশটির উইসকনসিন অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্ল্যাককে গুলি করে আহত করেছে পুলিশ। এর প্রতিবাদে সে রাজ্যে প্রতিবাদ চলছে।

 

এই প্রতিবাদে সামিল হয়ে দুইবারের গ্র্যান্ডস্লামজয়ী টেনিস তারকা নাওমি ওসাকা ওই এটিপি টুর্নামেন্টের সেমির লড়াই থেকে বুধবার নিজের নাম প্রত্যাহার করে নেন।

 

এতে বিপাকে পড়েন আয়োজকরা। উদ্ভূত পরিস্থিতিতে শুক্রবার অবধি টুর্নামেন্ট স্থগিত রাখা হয়। আয়োজকরা ওসাকার সাথে কথা বলেন, অনুরোধ জানান ফিরে আসতে। সেই অনুরোধে সাড়া দিয়েছেন তিনি।

 

গার্ডিয়ানকে নাওমি ওসাকা বলছিলেন, ‘আমি প্রস্তুত ছিলাম প্রতিপক্ষের কাছে হার মেনে নিতে। কিন্তু আমার ওই ঘোষণার পর ডব্লিউটিএ এবং ইউএসটিএর সঙ্গে কথা হয়েছে। দীর্ঘ আলোচনার পর তাদের অনুরোধে সেমিফাইনাল খেলতে রাজি হয়েছি আমি।’

 

‘আয়োজকরা সব ম্যাচ শুক্রবার পর্যন্ত স্থগিত করার প্রস্তাব দেন, যাতে করে (কৃষ্ণাঙ্গ নির্যাতনবিরোধী) আন্দোলনে আরও বেশি নজর পড়ে। আমি ডব্লিউটিএ এবং টুর্নামেন্টের আয়োজকদের ধন্যবাদ জানাতে চাই তাদের সমর্থনের জন্য।’

 

সেমিতে ওঠে প্রতিবাদে সরে গেলেন ওসাকা!

 

এর আগে, টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর পর নাওমি ওসাকা টুইটারে লিখেছিলেন, ‘আমি একজন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মনে করছি, আমাকে টেনিস খেলতে দেখার চেয়ে জরুরিভাবে নজরে আনার মতো এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় এখন সামনে চলে এসেছে। কৃষ্ণাঙ্গ মানুষদের পুলিশের হাতে একের পর এক গণহত্যা দেখে আমার আসলেই খুব অসহ্য লাগছে। আর কতো হলে এটা যথেষ্ট হবে?’

শেয়ার করুন :