অনিশ্চয়তা দূর, শ্রীলঙ্কায় যাচ্ছে বাংলাদেশ অনিশ্চয়তা দূর, শ্রীলঙ্কায় যাচ্ছে বাংলাদেশ – SportsTour24

স্পোর্টসট্যুর প্রতিবেদক :: অনিশ্চয়তার কালো মেঘ সরে গেছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের আকাশ থেকে। রোদ ওঠেছে সম্ভাবনার। সফরটি হচ্ছে! নির্ধারিত ২৭ সেপ্টেম্বরই লঙ্কাদ্বীপের উদ্দেশ্যে উড়াল দেবেন মুমিনুল হকরা।

 

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের সবচেয়ে বড় আপত্তি ছিল কোয়ারেন্টিনের মেয়াদকাল নিয়ে। শ্রীলঙ্কার তরফ থেকে এক প্রস্তাবে বাংলাদেশকে জানানো হয়েছিল, সেখানে গিয়ে ১৪ দিন হোটেলবন্দি থাকতে হবে বাংলাদেশ দলকে। এ সময়ে বাইরে বেরোনো যাবে না, টিম মিটিং ভার্চুয়াল মাধ্যমে করতে হবে, অনুশীলনও করা যাবে না।

 

১২ সেপ্টেম্বর লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) পক্ষ থেকে পাঠানো ওই প্রস্তাবনায় পরদিন ‘না’ বলে দেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন, এসব শর্ত মেনে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে যাবে না।

 

বিসিবি সভাপতি ৭ দিনের কোয়ারেন্টিনের পক্ষে মত দেন।

 

একইসাথে শ্রীলঙ্কার পক্ষ থেকে বাংলাদেশকে ৩০ জনের স্কোয়াড নিয়ে যাওয়ার কথা বলা হয়েছিল। এতেও আপত্তি জানায় বাংলাদেশ। এক সপ্তাহের কোয়ারেন্টিনে থাকা এবং খেলোয়াড়-কর্মকর্তা ও সাপোর্ট স্টাফ মিলিয়ে ৪২ জনের স্কোয়াড রাখার পক্ষে বিসিবি নিজেদের সিদ্ধান্ত জানায় এসএলসিকে।

 

শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের প্রস্তাবনা নিয়ে কাল বুধবার আলোচনা করে দেশটির ক্রিকেট বোর্ড। সে আলোচনা ফলপ্রসু হয়েছে বলেই খবর। শ্রীলঙ্কার পক্ষ থেকে আজ বৃহস্পতিবার সংশোধিত প্রস্তাবনা বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) পৌঁছানোর কথা।

 

সূত্র বলছে, সংশোধিত প্রস্তাবনায় বাংলাদেশের দাবিই পূরণ হচ্ছে। প্রথমত, বাংলাদেশকে শ্রীলঙ্কায় গিয়ে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। শুধুমাত্র ৭ দিন থাকতে হবে আইসোলেশনে। এ সময়ে বাংলাদেশ সামাজিক দূরত্ব মেনে অনুশীলন করতে পারবে, নিজেদের মধ্যে টিম মিটিংও করতে পারবে।

 

এছাড়া বাংলাদেশ ডাম্বুলায় ১৫ দিনের ক্যাম্প করবে। এরপর ক্যান্ডিতে গিয়ে শ্রীলঙ্কার ‘এ’ দলের বিপক্ষে তিন দিনের ট্যুর ম্যাচ খেলবেন তামিম ইকবালরা। এরপর ২৪ অক্টোবর নির্ধারিত সময়েই ক্যান্ডিতে মাঠে গড়াবে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। এসব ম্যাচ আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

 

এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সংবাদমাধ্যমকে বলছেন, ‘ওঁদের (এসএলসি) সঙ্গে আমাদের নিয়েমিত যোগাযোগ আছে। শুনেছি সরকারের সঙ্গে ওঁদের ফলপ্রসূ আলোচনাও হয়েছে। তবে এর কিছু আনুষ্ঠানিকতা আছে। আশা করি বৃহস্পতিবার ওঁরা কিছু একটা জানাবে।’

 

শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে তিন দফায় করোনাভাইরাস পরীক্ষা করানো হবে বাংলাদেশের স্কোয়াডের সবার। লঙ্কায় নেমে ফের হবে পরীক্ষা। যারা নেগেটিভ হবেন, তারা পরদিন থেকে সামাজিক দূরত্ব রক্ষা করে অনুশীলন করতে পারবেন।

শেয়ার করুন :